টাইমলাইনভারত

বড় খবরঃ চীনকে জবাব দেওয়ার প্রস্তুতি, সার্জিক্যাল স্ট্রাইক করা ফোর্সকে লাদাখে মোতায়েন করল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ চীনের (China) সাথে জারি উত্তেজনার মধ্যে ভারত (India) লাদাখে (Ladakh) স্পেশ্যাল ফোর্সকে মোতায়েন করল। সুত্র অনুযায়ী, দেশের আলাদা আলাদা জায়গা থেকে প্যারা ফোর্সের ইউনিটকে লাদাখে নিয়ে যাওয়া হয়েছে। স্পেশ্যাল ফোর্স ২০১৭ সালে পাকিস্তানে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল। সুত্র থেকে জানা যায় যে, দরকার পড়লে চীনের বিরুদ্ধে এই ঘাতক ফোর্সকে কাজে লাগাবে ভারত। স্পেশ্যাল ফোর্সের টিমকে লাদাখে মোতায়েন করে দেওয়া হয়েছে আর তাদের কি করতে হবে সেটা নিয়েও অবগত করানো হয়েছে।

আরেকদিকে, চীনের (China) সাথে বেড়ে চলা সীমান্ত বিবাদের মধ্যে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাশিয়ার (Russia) থেকে ৩৩ টি নতুন ফাইটার জেট কেনার অনুমতি দিয়ে দিলেন। ভারত ১২ টি Su-30MKI আর ২১ টি MiG-29 বিমান কিনবে। এর সাথে সাথে বায়ুসেনা কাছে আগে থেকেই মজুত ৫৯ টি MiG-29 কে আরও উন্নত করা হবে। কেনা আর উন্নত করার এই পুরো প্রক্রিয়ার জন্য ১৮ হাজার ১৪৮ কোটি টাকা খরচ হবে। ভারতের প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ (Defense Aquisition Council) তিন সেনার প্রয়োজনের জন্য মোট ৩৮ হাজার ৯০০ কোটি টাকার প্রস্তাবকে মঞ্জুরি দিয়েছে। আরেকদিকে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি পুতিনকে (Vladimir Putin) ফোন করেন। রাশিয়ার সংবিধান সংশোধনের জন্য নরেন্দ্র মোদী (Narendra Modi) পুতিনকে শুভেচ্ছা জানান।

প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, বর্তমান পরিস্থিতি আর সেনার প্রয়োজনের কথা মাথায় রেখে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে হওয়া বৈঠকে এই প্রস্তাবকে মঞ্জুরি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রায় ৩৮ হাজার কোটি টাকার এই প্রোজেক্টে ভারতে প্রতিরক্ষা উপকরণের ম্যানুফ্যাকচারিংকে আরও বড় স্তরে নিয়ে যাওয়া হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত অ্যাজেন্ডা অনুযায়ী ভারতে প্রতিরক্ষা উপকরণের ম্যানুফ্যাকচারিং এর কাজ করা হবে। ভারতীয় ইন্ডাস্ট্রির জন্য ৩১ হাজার ১৩০ কোটি টাকার প্রস্তাব পাশ হয়েছে। প্রতিরক্ষা উপকরণ ভারতীয় প্রতিরক্ষা কোম্পানি আর কয়েকটি MSME এর সাথে মিলে বিকশিত করা হবে।

Back to top button