একটা-দু’টো নয়! টানা ৩৩ টি ম্যাচ অপরাজিত থেকেছে ভারত, রোহিতদের রেকর্ডে “কাঁপছে” ইংরেজরা

বাংলা হান্ট ডেস্ক: ইংল্যান্ডের (England) বিরুদ্ধে চলা পাঁচ টেস্টের সিরিজের চতুর্থ ম্যাচে ইংরেজদের ফের ৫ উইকেটে হারিয়েছে ভারত (India)। ওই ম্যাচে ইংল্যান্ড দল ভারতকে চতুর্থ ইনিংসে ১৯২ রানের টার্গেট দিয়েছিল। যেটি তারা ৫ উইকেট হারিয়ে পূরণ করে ফেলে। এর পাশাপাশি ঘরের মাঠে ২০০-র কম টার্গেট তাড়া করে টিম ইন্ডিয়া তার অপরাজিত হওয়ার রেকর্ড বজায় রেখেছে।

   

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত ভারতীয় দল ঘরের মাঠে ৩৩ বার চতুর্থ ইনিংসে ২০০-র কম রান তাড়া করেছে। এদিকে, এই ৩৩ টি ম্যাচের মধ্যে টিম ইন্ডিয়া ৩০ বার জিতেছে। ২০০-র কম লক্ষ্য তাড়া করার সময়ে টিম ইন্ডিয়া ম্যাচ ড্র করেছে এমন মাত্র ৩ টি ঘটনা ঘটেছে। এমন পরিস্থিতিতে, এদিক থেকে ভারতীয় দলের রেকর্ডটি অপরাজেয় রয়েছে। কারণ ২০০-র কম লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে একবারও হারেনি ভারতীয় দল।

India has remained unbeaten in 33 consecutive matches

১১ বছর পর জিতলো টিম ইন্ডিয়া: জানিয়ে রাখি যে, টেস্ট ম্যাচে টিম ইন্ডিয়া শেষবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০ রানের লক্ষ্য তাড়া করে জিতেছিল। ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে এই ম্যাচটি ২০১৩ সালে দিল্লির ফিরোজশাহ কোটলা মাঠে সম্পন্ন হয়। ওই ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছিল টিম ইন্ডিয়া।

আরও পড়ুন: ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ! জানুয়ারিতে ইস্পাত রফতানিতে নজির ভারতের, চমকে দেবে পরিসংখ্যান

উল্লেখ্য যে, রাঁচিতে ভারত-ইংল্যান্ডের মধ্যে চলা টেস্ট ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। এমতাবস্থায়, প্রথম ইনিংসে জো রুটের সেঞ্চুরিতে ৩৫৩ রান করে ইংল্যান্ড। জবাবে টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস ৩০৭ রানে গুটিয়ে যায়।

আরও পড়ুন: “ভারতীয় সেনার প্রসঙ্গে মিথ্যে বলেছেন মুইজ্জু”, এবার মলদ্বীপের প্রাক্তন মন্ত্রী ফাঁস করলেন আসল সত্য

এইভাবে প্রথম ইনিংসে ইংল্যান্ড ৪৬ রানের লিড পেলেও দ্বিতীয় ইনিংসে সফরকারী দলের ব্যাটিং খুবই খারাপ ছিল এবং তারা মাত্র ১৪৫ রান করতে পারে। এমন পরিস্থিতিতে, টিম ইন্ডিয়ার কাছে ম্যাচ জেতার জন্য ১৯২ রানের টার্গেট ছিল। যেটি তারা ৫ উইকেট হারিয়েই করে ফেলে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর