টাইমলাইনখেলাক্রিকেট

আফ্রিকায় মাত্র একবারই ওয়ান ডে সিরিজ জিতেছে ভারত, জানুন কবে আর কার নেতৃত্বে

বাংলা হান্ট নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার কাছ থেকে টেস্ট সিরিজে হারের পর এবার ওডিআই সিরিজে জয়ের লক্ষ্যে নামবে ভারতীয় দল। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচটি বুধবার পার্লে অনুষ্ঠিত হবে। ভারতীয় দল ২০২১ সালের জুলাইয়ের পরে প্রথমবার ওডিআই ম্যাচ খেলবে। শেষবার যখন ভারতীয় দল শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ক্রিকেট খেলেছিলেন তখন অধিনায়ক ছিলেন শিখর ধাওয়ান। এখন দলের নিয়মিত অধিনায়ক হয়েছেন রোহিত শর্মা। তবে চোটের জন্য এই সিরিজে খেলবেন না তিনি। তার জায়গায় অধিনায়কত্ব করবেন লোকেশ রাহুল।

পার্লে প্রথম এবং দ্বিতীয় ওয়ান ডে খেলবে ভারতীয় দল। প্রথম ম্যাচ ১৯ তারিখে দ্বিতীয় ম্যাচ ২১ তারিখে এবং তৃতীয় ওয়ান ডে ম্যাচটি ২৩ শে জানুয়ারি কেপটাউনে অনুষ্ঠিত হবে। আফ্রিকার মাটিতে টানা দ্বিতীয়বার সিরিজ জিততে চোখ রাখবে ভারতীয় দল। শেষবার কোহলির নেতৃত্বে ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে তাদের ছয় ম্যাচের সিরিজে আয়োজকদের ৫-১ ব্যবধানে হারিয়েছিল ভারত।

 

কিন্তু তার আগের ইতিহাস খুব একটা সুবিধার নয়। প্রথমবার ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ খেলেছিল ভারত। সেবার ৫-২ ফলে হারের মুখ দেখতে হয়েছিল তাদের। এরপর দীর্ঘ ১৪ বছর পরে দক্ষিণ আফ্রিকার মাটিতে একদিনের সিরিজ খেলেছিল ভারত। সেবার রাহুল দ্রাবিড়ের ভারত পর্যদুস্ত হয় ৪-০ ফলে।

এরপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ এবং ২০১৩ সালে দুবার দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারতীয় দল। দুবারই লড়াই করলেও হারের মুখ দেখতে হয় তাদের। তারপর ২০১৮ সালে অধিনায়ক কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ান ডে সিরিজ জয়ের স্বাদ পায় ভারত।

Related Articles

Back to top button