এশিয়া কাপ জিতেও পাকিস্তানের চেয়ে পিছিয়ে গেলো ভারত! বিশ্বকাপের আগে দিতে হবে বড় পরীক্ষা

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ শ্রীলঙ্কার বিরুদ্ধে অসাধারণ জয়ের মধ্যে দিয়ে ফাইনাল জিতে নিয়ে এশিয়া কাপ (2023 Asia Cup) খেতাব দখল করেছে ভারতীয় দল (Indian Cricket Team)। রোহিত শর্মার নেতৃত্বে পাঁচ বছর পরে আবার এই খেতাব জিততে সক্ষম হয়েছে ভারত। ওডিআই বিশ্বকাপের আগে এই এশিয়া কাপ জয় তাদের আত্মবিশ্বাস জোগাবে। শুভমান গিল, মহম্মদ সিরাজরা যেভাবে পারফরম‍্যান্স করেছে গোটা টুর্নামেন্টে তা অনেককেই ভরসা দিচ্ছে বিশ্বকাপের আগে।

ভারতীয় দল নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে পৌঁছেছিল। এশিয়া কাপের সুপারফোর পর্যায়ে নিয়মরক্ষার ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে বেশ কিছু তারকাকে বিশ্রাম দেওয়ার পর সেই ম্যাচে তাদের হাড্ডাহাড্ডি লড়াই করে হার স্বীকার করতে হয়েছিল। অপরদিকে পাকিস্তান সুপার ফোর পর্যায়ে ভারত এবং শ্রীলঙ্কার কাছে বিশ্রীভাবে হেরে সবচেয়ে পিছিয়ে থাকা দল হয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

pct lost

কিন্তু তারপরও বিশ্বকাপের জন্য দেশের মাটিতে অভিযান শুরু করার আগে একটা সুখবর এসেছে পাকিস্তানের জন্য এবং খারাপ খবর পেয়েছে ভারতীয় দল। এশিয়া কাপ জেতার পরেও ভারতীয় দল ওডিআই ক্রমতালিকায় আইসিসির বিচারে দ্বিতীয় স্থানে রয়েছে। আর কিছুদিন আগে যে পাকিস্তান শোচনীয় ভাবে ভারতের কাছে হেরেছিল তারা এখনো সেই ক্রমতালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে।

আরও পড়ুন: বিশ্বকাপ জয়ের অস্ত্র পেয়ে গেলেন রোহিত শর্মা! এশিয়া কাপ বড় অস্ত্র তুলে দিলো BCCI-এর হাতে

কিন্তু কিভাবে এমন ঘটনা সম্ভব হলো? মাঝে আইসিসি ক্রম তালিকায় ওডিআই ফরম‍্যাটে শীর্ষস্থান দখল করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজে ৩-২ ফলে হেরে তারা সে বিশ্বাস স্থান করিয়ে ভারত এবং পাকিস্তানের পেছনে চলে গিয়েছে এবং পাকিস্তান শীর্ষস্থানে ফিরে এসেছে।

আরও পড়ুন: BCCI-কে ভরসা দিলো রোহিতের ভারত! এই ৩ তারকার পারফরম্যান্স ঘরের মাটিতে জেতাবে ODI বিশ্বকাপ

তবে ভারতের কাছে এখনো সুযোগ থাকছে। যদি তারা ওডিআই বিশ্বকাপের আগে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজ বড় ব্যবধানে জেতে তাহলে বিশ্বকাপের আগে আইসিসি ক্রমতালিকা শীর্ষস্থানে থাকা দল হয়ে তারা বিশ্বকাপে নামতে পারবে। সেই ঘটনা এবং এশিয়া কাপ জয় ভারতকে অনেকটাই আত্মবিশ্বাস দেবে ঘরের মাটিতে আয়োজিত বিশ্বকাপ খেতাব দখলের জন্য।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর