টাইমলাইনভারত

কানাডার মাটিতে বেড়েই চলেছে ভারত বিদ্বেষের ঘটনা! ভারতীয়দের সাবধান থাকার পরামর্শ কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : কানাডার মাটিতে ভারতীয়দের প্রতি বিদ্বেষের ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই মর্মে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সাবধান করা হলো সে দেশে বসবাসকারী ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের। সাম্প্রতিককালে কানাডায় একটি হিন্দু মন্দিরে ভাঙচুরের ঘটনা সামনে আসে। সেই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারতীয় হাই কমিশনার। এবার রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে সে দেশে পাঠরত ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের সতর্ক বাণী শোনালো কেন্দ্র।

কিছুদিন আগেই কানাডার টরেন্টোতে অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরের সামনে ওঠে ভারত বিরোধী স্লোগান। সেই সঙ্গে বিভিন্ন দেওয়ালে দেখা যায় খালিস্থানের সমর্থনে বিভিন্ন লেখা। এমনকি কিছু দুষ্কৃতির বিরুদ্ধে মন্দির ভাঙচুরের অভিযোগও উঠেছে। বিষয়টি নিয়ে কানাডা সরকারের উপর চাপ বাড়াতে থাকে নয়া দিল্লি। নয়া দিল্লি বলে যে কানাডায় বসবাসকারী প্রত্যেক ভারতীয় নাগরিকের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।

ভারত সরকারের তরফ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে,”আসন্ন পরিস্থিতি দেখে কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়া ও পর্যটকদের সাবধানে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। অতি দ্রুত নিজেদের নিরাপত্তার স্বার্থে ওটায়ার ভারতীয় হাইকমিশন বা টরন্টো কিংবা ভ্যানকুভারের ভারতীয় কনসুলেটের ওয়েবসাইটে নাম নথিভূক্ত করে নিন। পাশাপাশি ভারতীয় নাগরিকরা ‘madad.giv.in’-এ নাম নথিভুক্ত করতে পারেন। নাম নথিভুক্ত করানোর ফলে কোন সমস্যায় পড়লে আমরা দ্রুত আপনাদের সাথে যোগাযোগ করতে সক্ষম হব।”

কানাডায় এর আগেও খালিস্থানপন্থীদের অত্যাচারে অতিষ্ঠ হতে হয়েছে ভারতীয়দের। বিভিন্ন সময় খালিস্থান পন্থীরা ভারতীয়দের সাথে বিদ্বেষ মূলক ঘটনা ঘটিয়েছে। সাম্প্রতিককালের কিছু ঘটনা আবার কানাডার মাটিতে খালিস্থানিদের দৌড়াত্বের বিষয়টি স্পষ্ট করল।

Related Articles