দ্বিতীয় টেস্টে হারের পর ভারত ছাড়ছে ইংল্যান্ড! কেন এমন সিদ্ধান্ত? জানলে হবেন অবাক

   

বাংলা হান্ট ডেস্ক: বিশাখাপত্তনমে (Visakhapatnam) সম্পন্ন হওয়া ভারত-ইংল্যান্ডের (India vs England) দ্বিতীয় টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে ১০৬ রানে হারিয়ে সিরিজে সমতা আনে ভারত। পুরো ম্যাচেই ভারতীয় বোলারদের আধিপত্য পরিলক্ষিত হয়। পাশাপাশি, যশস্বী জয়সওয়াল প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি এবং দ্বিতীয় ইনিংসে শুভমান গিল সেঞ্চুরি করে দলকে ভালো জায়গায় পৌঁছে দেন। তবে, এই দু’জন ছাড়া আর কোনো ভারতীয় ব্যাটার ব্যাটিংয়ে বিশেষ পারদর্শিতা দেখাতে পারেননি। এদিকে, আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে তৃতীয় টেস্ট। তবে, এই আবহেই ভারত ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড দল। প্রায় এক সপ্তাহের বিরতিতে আবুধাবি যাওয়ার পরিকল্পনা করছে দলটি।

বেন স্টোকসদের পরিকল্পনা: জানা গিয়েছে যে, বেন স্টোকস অ্যান্ড কোং আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে শুরু হওয়া তৃতীয় টেস্টে সময়মতো ফিরে আসার আগে আবুধাবিতে গলফের আনন্দ উপভোগ করতে চায়। এমতাবস্থায়, দ্বিতীয় ও তৃতীয় টেস্টের মধ্যে ১০ দিনের বিরতি কাজে লাগাতে সফরকারী দল আবুধাবি যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য যে, একদিন বাকি থাকতেই শেষ হয়েছে দ্বিতীয় টেস্ট। চতুর্থ দিনেই ওই টেস্টে জয় পায় ভারত। এমতাবস্থায়, পাঁচটি টেস্ট ম্যাচের এই সিরিজ এখন ১-১ সমতায় রয়েছে।

India leaves England after losing the second test

ভারত সফরের আগেও আবুধাবিতে ছিল ইংল্যান্ড দল: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারত সফরের আগে ইংল্যান্ডের পুরো দল আবুধাবিতে ছিল। সেখানে কন্ডিশনিং ক্যাম্পে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতিও নিচ্ছিল দলটি। ওই ক্যাম্পে ভারতীয় স্পিনারদের মোকাবিলা করতে ইংলিশ ব্যাটাররা যথেষ্ট পরিশ্রম করেছেন। তবে, দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের সবচেয়ে বড় ক্ষতি করেন জাসপ্রিত বুমরাহ। প্রথম ইনিংসে ৬ টি ও দ্বিতীয় ইনিংসে ৩ টি উইকেট তুলে নেন বুমরাহ।

আরও পড়ুন: লাড্ডু বানিয়েই করলেন বাজিমাত! ১ লক্ষ টাকা বিনিয়োগ করে ২ কোটির ব্যবসা ইঞ্জিনিয়ার দম্পতির

স্পিনারদের ওপর পূর্ণ আস্থা রেখেছে ইংল্যান্ড: উল্লেখ্য যে, ইংল্যান্ড দল ব্যাটিংয়ে “বাজবল” কৌশল ব্যবহার করেছিল। পাশাপাশি, ভারতীয় পিচে তারা শুধুমাত্র একজন ফাস্ট বোলার হিসেবে জেমস অ্যান্ডারসনকে নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়। মূলত, স্পিনারদের ওপরেই ভরসা রেখেছিল ব্রিটিশরা। এদিকে, অভিষেক টেস্টেই স্পিনার টম হার্টলির কারণে ইংল্যান্ড প্রথম টেস্ট ম্যাচ জিতেছে। হার্টলি দ্বিতীয় ইনিংসে পুরো ভারতীয় দলকে বিপদের মধ্যে ফেলে দেন।

আরও পড়ুন: এবার নজর Paytm-এর দিকে? কিনে নেওয়ার পরিকল্পনা আম্বানির! বড় তথ্য জানিয়ে দিল Jio

দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে ধাক্কা দেন বুমরাহ: দ্বিতীয় টেস্ট ম্যাচের বিষয়ে জানাতে গেলে বলতে হয় জসপ্রিত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিনের ৩ টি করে উইকেটের সাহায্যে ভারত দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ২৯২ রানে অলআউট করে দেয়। ওই ম্যাচে ভারত ১০৬ রানে জিতেছে। প্রথম ইনিংসে, ভারত ইংল্যান্ডকে ২৫৩ রানে সীমাবদ্ধ করেছিল। সেই ইনিংসে ৭৬ রান করেন জ্যাক ক্রাউলি। এরপর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ৩৯৯ রানের টার্গেট দেয় ভারত। সেখানে ইংল্যান্ড ১০৬ রানে হেরে যায়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর