এদিকে তাপমাত্রা কমছে ওদিকে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত, ডবল অ্যাকশনে বঙ্গে বৃষ্টি! সতর্কতা IMD-র

   

বাংলা হান্ট ডেস্ক: ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ক্রমশ নিম্নমুখী হচ্ছে তাপমাত্রার (Temperature) পারদ। ঠান্ডায় রীতিমতো কাবু হওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। তবে এই ঠান্ডার আবহের মাঝেই নতুন করে অ্যাকশনে নামতে চলেছে বৃষ্টি। হ্যাঁ, ঠিকই শুনেছেন। ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা তৈরি। এমতাবস্থায়, আবহাওয়ার (Weather) ব্যাপক বদলের ইঙ্গিত মিলল IMD (India Meteorological Department)-র কাছ থেকে।

সবথেকে উল্লেখযোগ্য বিষয়, দেশের কিছু কিছু রাজ্যে রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাসও। যার ফলে, লাফিয়ে কমতে পারে তাপমাত্রা। এছাড়াও, বৃষ্টির পাশাপাশি খেলা দেখাবে বজ্রবিদ্যুৎ ও ঝোড়ো হাওয়া। IMD-র পূর্বাভাস অনুযায়ী, ১৫ থেকে ১৭ ডিসেম্বরের মধ্যে তামিলনাড়ুতে এবং ১৬ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে কেরলে বৃষ্টিতে হতে পারে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জারি হল নয়া নিয়ম, ঘোষণা সংসদের

এছাড়াও, আগামী ১৭ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে লাক্ষাদ্বীপে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে। এদিকে, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে একাধিক রাজ্যে। যার মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, মিজোরাম,নাগাল্যান্ড, অসম, মণিপুর ও ত্রিপুরা।

আরও পড়ুন: পাকিস্তানে ফের জঙ্গি হামলা! খোদ পুলিশ হেডকোয়ার্টারেই আত্মঘাতী বিস্ফোরণ, মৃত একাধিক

এদিকে, এই অসময়ে আচমকাই কেন বৃষ্টি হচ্ছে এই প্রশ্নের উত্তরে বিজ্ঞানীরা জানিয়েছেন, ফের একবার আরব সাগরের বুকে ফুঁসছে ঘূর্ণাবর্ত। এমন পরিস্থিতিতে, দক্ষিণ-পূর্ব আরব সাগরের ওপর ঘূর্ণাবর্তের সঞ্চালনের কারণে আপাতত দক্ষিণ-পশ্চিম এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর অবস্থান করছে একটি সিস্টেম।

India Meteorological Department issued heavy rain warning

সবথেকে উল্লেখযোগ্য বিষয়, এই বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না পশ্চিমবঙ্গও। জানা গিয়েছে, সিকিম, বিহার, ওড়িশা ও হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, আগামী ২৪ ঘণ্টায় লাক্ষাদ্বীপে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর