আগামী ৪৮ ঘন্টায় আবহাওয়ার আমূল ভোলবদল! শুক্রে বৃষ্টির সম্ভাবনা? দেখুন IMD রিপোর্ট

বাংলা হান্ট ডেস্ক : পৌষ সংক্রান্তির আগেই ফের একবার হাওয়া বদলের সম্ভাবনা। হাওয়া অফিসের (Weather) পূর্বাভাস, জানুয়ারির মাঝামাঝি সময় থেকেই ফিরবে শীতের (Winter) আমেজ। সেই সাথে থাকবে ঘন কুয়াশার দাপট। আগামী কাল থেকেই বদলে যাবে বাংলার (West Bengal) আবহাওয়া। উত্তর থেকে দক্ষিণ, জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে।

   

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহতেও কার্যত শীতের দেখা নেই। শহর কলকাতার (Kolkata) অবস্থাও একইরকম। রাজ্যে উত্তুরে হিমেল হাওয়া ঢুকেছে বটে তবে তার প্রভাব সেরকম নয়। যে কারণে বেলা বাড়ার সাথে সাথেই চড়ছে পারদ মাত্রা। যে কারণে চলতি বছরটা বেশ হতাশই হয়েছে শীতপ্রেমী মানুষজন। এবং আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রায় সেরকম কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই।

তবে মৌসম ভবন (India Meteorological Department) জানিয়েছে, আগামী পৌষ সংক্রান্তির আগেই ফের একবার বদলাবে বাংলার আবহাওয়া। বৃহস্পতিবারের পর থেকেই ফিরবে শীতের আমেজ। শুক্রবারের থেকেই উত্তরে হাওয়ায় আবারও তাপমাত্রার পারদ নিম্নমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায়। ওদিকে হালকা বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং এবং সংলগ্ন জেলাগুলিতে।

1681221534 summer

দক্ষিণবঙ্গের আবহাওয়া : দক্ষিণবঙ্গের কলকাতা, দিঘা, দুই চব্বিশ পরগনা সহ সর্বত্র তাপমাত্রার পারদ আপাতত ঊর্ধ্বমুখী। তবে বৃহস্পতিবারের পর থেকে উত্তুরে হাওয়ার দাপট খানিকটা বাড়বে বলেই ধারণা। সপ্তাহের শেষের থেকেই উত্তরে হাওয়ার দাপটে নিম্নমুখী হবে পারদ মাত্রা।

আরও পড়ুন : পাকিস্তানের পোলিও সুরক্ষা দলকে লক্ষ্য করে বোমা, নিহত পাঁচ পুলিশকর্মী, আহত একাধিক

এদিকে পশ্চিমের জেলাগুলি অর্থাৎ বীরভূম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদে থাকবে ঘন কুয়াশা। বাঁকুড়া, পুরুলিয়ার তাপমাত্রাও এখন উপরের দিকেই। তাপমাত্রা এখন স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রির মতো বেশি আছে। তবে সপ্তাহান্তে অন্য রূপ দেখা যেতে পারে বলেই ধারণা আবহাওয়াবিদদের।