পাকিস্তানের পোলিও সুরক্ষা দলকে লক্ষ্য করে বোমা, নিহত পাঁচ পুলিশকর্মী, আহত একাধিক

   

বাংলা হান্ট ডেস্ক : পোলিও (Polio) রুখতে টিম গেছিল পাড়ায় পাড়ায়। উদ্দেশ্য ছিল দেশ থেকে পোলিও নির্মূল করা। তবে কাজ তো হলোইনা উল্টে বোমা (Bomb Blast) পড়ল সেই টিমের উপর। যাতে আহত হয়েছেন টিমের একাধিক এবং ঘটনাস্থলেই মৃত অন্তত পাঁচ পুলিশকর্মী। হতবাক করা এই ঘটনাটি ঘটেছে আমাদেরই পাশের দেশে।

সূত্রের খবর, এইদিন পোলিও নির্মূলকরণের জন্য ২৫ জন পুলিশের একটি দল পাড়ি দিয়েছিল আফগানিস্তান (Afganistan) সীমান্তবর্তী জেলা বাজাউরের মামুন্দ এলাকায়। আর সেখানেই আইইডি বিস্ফোরণ ঘটানো হয়। এতে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর, সেই সাথে ২০ জন পুলিশকর্মী গুরুতর আহত বলে খবর।

যদিও এই হামালার দায় স্বীকার করার জন্য কোনও জঙ্গী গোষ্ঠী তাদের হাত ওঠায়নি। তবে প্রাথমিকভাবে পাক পুলিশের ধারণা, ঘটনাটির পেছনে পাকিস্তান (Pakistan) তালিবানের (Taliban) হাত থাকতে পারে। কারণ এর আগে এরকমভাবেই এক পোলিও নির্মূলকারী দলের উপর হামলা করেছিল এই জঙ্গী সংগঠন। সেবারও প্রাণ হারিয়েছিল একাধিক পুলিশকর্মী।

একদিকে জঙ্গি হামলা অন্যদিকে পোলিওর উদ্বেগ, সবে মিলিয়ে রীতিমত জেরবার পাক সরকার। সূত্রের খবর, পড়শিদেশের মোট পাঁচটি শহর থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছিল তাতে পোলিও ভাইরাসের (Polio Viras) সন্ধান মিলেছে। পাকিস্তানের জন্য বিষয়টি যে রীতিমত উদ্বেগের তা বলাই বাহুল্য। তাছাড়া বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-র তরফ থেকেই পোলিও নির্মূলের জন্য লাগাতার চাপ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন : বড় জঙ্গি হামলার পরিকল্পনা? গ্রেফতার আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্র, মিলেছে ISIS যোগ

গত বছরের একাধিক রিপোর্টে বলা হয়েছিল, ন্যাশানাল ইনস্টিটিউট অফ হেলথ ইসলামাবাদ ‘টাইপ ১ ওয়াইল্ড পোলিও ভাইরাস’কে চিহ্নিত করেছে। সেই সাথে সিন্ধ প্রদেশের করাচি থেকে ৪টি, বালুচিস্তান প্রদেশের চারমান থেকে ২টি, পেশোয়ার, কোহাত ও নওশেরা থেকে ১টি করে নমুনা সংগ্রহ করা হয়েছিল। সবে মিলিয়ে প্রায় ৬৪টি পজিটিভের খোঁজ মিলেছে পাকিস্তান থেকে। এখন আতঙ্কবাদীদের দৌরাত্ম্যে পোলিও কবে নির্মূল হবে তা নিয়ে বেশ দুশ্চিন্তায় পাক সরকার।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর