কোহলির সেঞ্চুরিতে ভর করে পাকিস্তানকে হারিয়েও ফাইনালে উঠবে না ভারত! বদলাতে হবে ১৫ বছরের ইতিহাস

   

বাংলা হান্ট নিউজ ডেস্ক গতকাল দুর্দান্ত ব্যাটিংয়ের পর অনবদ্য বোলিং করেছে ভারতীয় দল (Indian Cricket Team)। ফলস্বরূপ এশিয়া কাপের (2023 Asia Cup) সুপার ফোর পর্যায়ে পাকিস্তানকে ২২৮ রানের ব্যবধানে হারিয়ে ফাইনালে টিকিট পাওয়ার একধাপ কাছে চলে এসেছেন রোহিত শর্মারা (Rohit Sharma)। ভারতের দুই ওপেনারের দুর্দান্ত পারফরম্যান্সের পর বিরাট কোহলি (Virat Kohli) এবং লোকেশ রাহুল (KL Rahul) পাদপ্রদীপের আলো কেড়ে নেন অসাধারণ শতরান করে। এরপর পাকিস্তান মিডল অর্ডারকে ধ্বংস করে ভারতের বিশাল বড় ব্যবধানে জয় নিশ্চিত করেন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব (Kuldeep Yadav)।

india win vs pak

তবে ভারতের ফাইনালে টিকিট এখনো নিশ্চিত হয়নি। শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ দুটিতে যদি ভারতীয় দল জয় না পায়, তাহলে অঘটন ঘটিয়ে ভারত বিশ্বকাপ থেকে বিদায় নেবে। কিন্তু ভারতীয় দল যতই বৃষ্টির কারণে ওই ম্যাচ দুটি খেলতে না পারে তাহলে কি হবে? সেই আলোচনার আগে ভারতীয় ভক্তদের চিন্তা বাড়িয়ে একটি ছোট্ট পরিসংখ্যান পেশ করা হলো।

বিরাট কোহলি পাকিস্তানের বিরুদ্ধে কোনও টুর্নামেন্টে শতরান পেলে সেই টুর্নামেন্টের ফাইনালে ওঠে না ভারত। ২০১২ এশিয়া কাপ এবং ২০১৫ ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে শতরান এসেছিল কোহলির ব্যাট থেকে। কিন্তু দুঃখের ব্যাপার দুটি ক্ষেত্রেই একটিও টুর্নামেন্টের ফাইনালে পৌঁছতে পারেনি ভারতীয় দল।

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে খেলা বিরাট কোহলির সেরা ৫টি ইনিংস, একার হাতে জিতিয়েছেন ভারতকে

তবে এইমুহূর্তে এশিয়া কাপে ভারতের নেট রানরেট +৪.৫৬। অর্থাৎ যদি বাকি দুই ম্যাচ যদি বৃষ্টিতে ভেস্তেও যায় তাহলেও ফাইনালে পৌঁছবেন রোহিতরা। কারণ সেক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে ৪, নেট রানরেট কমবে না। অন্যদিকে পাকিস্তান আর শ্রীলঙ্কা ম্যাচে একটি দল হারবেই। পাকিস্তান হারলে ২ পয়েন্ট নিয়ে সুপার ফোর অভিযান শেষ করছে, শ্রীলঙ্কা হারলে ৩ পয়েন্ট নিয়ে যাত্রা শেষ করছে।

আরও পড়ুন: ভারতের ফ্যাব ফোর! গিল, রোহিত, কোহলি ও রাহুলের ব্যাট বিশ্বকাপের আগে চুপ করালো নিন্দুকদের

আর ওই খেলা বৃষ্টিতে ভেস্তে গেলে পাকিস্তানের পয়েন্ট হবে ৩ আর শ্রীলঙ্কার ৪। সেক্ষেত্রে শ্রীলঙ্কার সাথে ফাইনালের টিকিট পেতে গেলে ভারতকে একটাই ব্যাপার নিশ্চিত করতে হবে। কোনভাবেই শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিরুদ্ধে দুটি ম্যাচ হারা চলবে না। আর সেই সঙ্গে এটাও নিশ্চিত করে বলা যায় যে বাংলাদেশ নিশ্চিতরূপেই চলতি এশিয়া কাপ থেকে বিদায় নিতে চলেছে ভারতের বিরুদ্ধে নামার আগেই।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর