ক্রমবর্ধমান অর্থনীতির ম্যাজিক! ২০৩১-এর মধ্যেই “উচ্চ-মধ্যবিত্তের দেশ” হিসেবে বিবেচিত হবে ভারত

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ভারতীয় অর্থনীতি (Indian Economy) যথেষ্ট ভালো জায়গায় রয়েছে। শুধু তাই নয়, এই প্রসঙ্গে ক্রমশ সামনে আসা ইতিবাচক রিপোর্টগুলির পরিপ্রেক্ষিতে এই বিষয়টি আরও স্পষ্ট হয়ে যাচ্ছে। ঠিক এই আবহেই ফের একটি গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, দেশের GDP-র হার প্রকাশ্যে আসতেই সুখবর শোনাল গ্লোবাল আর্থিক রেটিং এজেন্সি CRISIL।

   

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই সংস্থা জানিয়েছে যে, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যবিত্তের দেশ হিসেবে বিবেচিত হবে ভারত। যেখানে মাথাপিছু আয়ের পরিমাণ হবে ৪,৫০০ ডলার। মূলত, অর্থনৈতিক দিক থেকে ইতিবাচক বৃদ্ধির কারণে এই উন্নতি ঘটতে পারে। শুধু তাই নয়, CRISIL তাদের রিপোর্টে আরও জানিয়েছে যে, বর্তমান স্তর থেকে দ্বিগুণ হয়ে ভারতীয় অর্থনীতি ৭ ট্রিলিয়ন ডলারে অতিক্রম করবে। আর এর ওপর ভর করেই আমাদের দেশ উচ্চ মধ্যবিত্তের মর্যাদা অর্জন করবে।

India will be considered an "Upper-Middle Class Country" by 2031

প্রসঙ্গত উল্লেখ্য যে, বিশ্বব্যাঙ্কের মতে,১,০০০ থেকে ৪,০০০ ডলারের মাথাপিছু আয়ের দেশগুলি নিম্ন-মধ্যবিত্তের আয়ের ক্যাটাগরিতে রয়েছে। পাশাপাশি, ৪,০০০ থেকে ১২,০০০ ডলারের মাথাপিছু আয়ের দেশগুলি উচ্চ-মধ্যবিত্ত আয়ের শ্রেণিতে পড়ে। আর এই তালিকাতেই অন্তর্ভুক্তি ঘটতে চলেছে ভারতের। এদিকে, CRISIL-এর রিপোর্ট অনুসারে, চলতি অর্থবর্ষে ভারতের GDP বৃদ্ধির হার ৭.৬ শতাংশের চেয়ে ভালো হতে পারে। যদিও, আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২৪_২৫-এ এই হার কিছুটা কমে ৬.৮ শতাংশ হবে বলে অনুমান করা হয়েছে।

আরও পড়ুন: মহাসমারোহে গর্ভবতী গাভীর সাধ, পেটপুরে খেল গোটা তল্লাট! মহিলার কাজের প্রশংসা গোটা দেশে

তৃতীয় বৃহত্তম অর্থনীতি: প্রসঙ্গত উল্লেখ্য যে, CRISIL ইন্ডিয়া আউটলুক রিপোর্ট তৈরি করেছে। যেটি অনুযায়ী জানা গিয়েছে, দেশের অভ্যন্তরীণ পরিকাঠামোগত সংস্কার ও অন্যান্য পদক্ষেপগুলির মাধ্যমে সামগ্রিকভাবে ভারতের অর্থনৈতিক অগ্রগতি পরিলক্ষিত হবে। এর পাশাপাশি CRISIL এটাও অনুমান করছে যে, ২০৩১ সালের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

আরও পড়ুন: বঙ্গোপসাগরে খোঁজ মিলল প্রাচীন জীবাণু দ্বারা তৈরি বিশাল চুম্বক, অবাক বিজ্ঞানীরা

এই গ্লোবাল এজেন্সির মতে ২০২৫ থেকে ২০৩১ পর্যন্ত পরবর্তী ৭ টি অর্থবর্ষে, ভারতীয় অর্থনীতি প্রথমে ৫ ট্রিলিয়ন ডলারের লক্ষ্য অতিক্রম করবে। তারপরে এটি  ৭ ট্রিলিয়ন ডলার অর্থনীতির কাছাকাছি পোঁছে যাবে। এমতাবস্থায় জানিয়ে রাখি যে, বর্তমানে, আমাদের দেশের অর্থনীতি হল ৩.৬ ট্রিলিয়ন ডলারের। যেটি এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসেবে বিবেচিত হচ্ছে। ভারতের আগে এখন রয়েছে আমেরিকা (প্রথম স্থানে), চিন, জাপান এবং জার্মানি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর