বিশ্বকাপ খেলতে নামার আগে বিরাট বড় রেকর্ড গড়লো ভারত! পাত্তা পাবে না অস্ট্রেলিয়া বা পাকিস্তান

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ সকলেই জানে যে বিশ্বকাপের (2023 ODI World Cup) আগে কতটা ভালো ছন্দে রয়েছে ভারতীয় দল (Indian Cricket Team)। এশিয়া কাপ জয়ের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজেও দাপট দেখিয়ে জয় পেয়েছেন লোকেশ রাহুলরা। এবার তাদের পরবর্তী লক্ষ্য দেশের মাটিতে আয়োজিত হতে চলা বিশ্বকাপ জয়। ১২ বছর আগে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারত যেটা করতে পেরেছিল সেটা এবার রোহিত শর্মার হাত ধরে ফের হয় কিনা তা দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

   

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওডিআই ম্যাচ জেতার পর ভারতীয় দলের একটি অবিশ্বাস্য রেকর্ড গড়ে ফেলেছে। ওডিআই ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা মারা এবং প্রথম দল হিসেবে ওডিআই ফরম্যাটে তারা ৩০০০ টি-র বেশি ছক্কা মেরে ফেলেছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

এই পরিসংখ্যান সামনে আসার পর অনেক অন্যান্য দেশের ক্রিকেটপ্রেমীরা এই অভিযোগ করেছেন যে ভারতের ক্রিকেটাররা সবসময় নিজেদের দেশে ব্যাটিং বান্ধব পরিবেশে খেলে থাকেন। তাই এই রেকর্ডটি গড়তে পেরেছে তারা। এই অভিযোগ হয়তো পুরোপুরি মিথ্যাও নয়। কিন্তু তবু ভারতীয় দলের এই অর্জনকে উড়িয়ে দেওয়া যাবে না একটি বিশেষ কারণে।

আরও পড়ুন: পাক ক্যাপ্টেন বাবর আজমের রাতের ঘুম কেড়ে নিয়েছেন শুভমান গিল! ICC র‍্যাঙ্কিংয়ে বড় চমক

ওডিআই ফরম‍্যাটে ভারতের পরে যে দেশগুলি এই তালিকায় রয়েছে তারা প্রত্যেকে ভারতের চেয়ে অনেক বেশি ম্যাচ খেলেছে। কিন্তু তারপরও এই পরিসংখ্যানের দিক দিয়ে ভারতের ধারে কাছেও নেই তারা। ৩,০০০ ছক্কার গণ্ডি টপকাতে ভারতের সময় লেগেছে ১,০৩২ টি ওডিআই। দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ ১,০৮৭ টি ওডিআই ম্যাচ খেলেও এই লক্ষ‍্যের ধারে কাছে পৌঁছায়নি।

আরও পড়ুন: ফের বড় প্রশ্নের মুখোমুখি পড়লো BCCI! বিশ্বকাপের আগে নতুন করে চাপে দ্রাবিড়

ওডিআই ফরম‍্যাটে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো দেশগুলি:

◆ ভারত: ৩,০০৭
◆ ওয়েস্ট ইন্ডিজ: ২,৯৫৩
◆ পাকিস্তান: ২,৫৬৬
◆ অস্ট্রেলিয়া: ২,৪৭৬
◆ নিউজিল্যান্ড: ২,৩৮৭

 

সম্পর্কিত খবর