মাত্র ১০ ঘণ্টায় হাওড়া থেকে দিল্লি! নতুন বছরে নয়া চমক, প্রকাশ্যে এল রেলের প্ল্যান

বাংলাহান্ট ডেস্ক : বন্দে ভারত এক্সপ্রেসকে অনেকেই হাই স্পিড ট্রেন বলে থাকেন। কিন্তু নামের সাথে ‘হাই’ শব্দ থাকলেও গতির দিক থেকে সেটা কিন্তু বেশ পিছিয়ে। বন্দে ভারতের মতো হাইস্পিড ট্রেনের গতি এখনো ঘন্টা ১৬০ কিলোমিটারও ছুঁতে পারেনি। ট্রেনের গতি বাড়ানোর জন্য ট্রাক বদলের সাথে সাথে চলছে লাইনের দু’ধারে বেড়া বসানোর কাজ।

   

এই কাজ শেষ হলে আগামী বছরের মাঝামাঝি সময় থেকে সত্যিকারের হাই স্পিড ট্রেন চালু হতে পারে দেশে। হাই স্পিড মুডে ট্রেন চালু হলে মাত্র দশ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে দিল্লি। প্রায় শেষের দিকে হাওড়া ডিভিশনের এই কাজ। ঘন্টায় ১৩০ থেকে বাড়িয়ে ১৬০ কিলোমিটার করার কাজ চলছে ডানকুনি থেকে খানা জংশন পর্যন্ত শাখাতে।

আরোও পড়ুন : প্রতি কেজি ২৫ টাকা! আটা, ডালের পর এবার চালের দাম কমাতে নয়া উদ্যোগ মোদী সরকারের, খুশি আম জনতা

রেললাইনের পরিকাঠামো বদলের সাথে সাথে লোহার বেড়া দিয়ে লাইনের দু ধারে গার্ড বসানো হচ্ছে। হাওড়ার সিনিয়র ডিভিশনার ইঞ্জিনিয়ার (কো-অর্ডিনেশন) সুনীলকুমার যাদব জানিয়েছেন, কাজ এগোচ্ছে খুব দ্রুত। কিন্তু স্থানীয় কিছু বাধা আসছে লাইনের দু’ধারে বেড়া বসানোর কাজে। সেই সমস্যা মিটিয়ে কাজ চালানো হচ্ছে।

vande bharat

কর্ড শাখার খানা পর্যন্ত লাইন আগামী মার্চের মধ্যে ঘন্টায় ১৬০ কিমি গতির জন্য উপযুক্ত হয়ে উঠবে। এই গতিতে বন্দে ভারত এক্সপ্রেস চললেও, আরো হাই স্পিড করতে হবে রাজধানী এক্সপ্রেসের ইঞ্জিন। এর ফলে অনেকটাই বেড়ে যাবে ট্রেনের গতি। হাওড়া থেকে মাত্র ১০ ঘন্টায় পৌঁছে যাওয়া যাবে দিল্লি। কুড়িটি রেল গেট স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হচ্ছে ধানবাদ ডিভিশনের। পনেরোটি সামওয়ে তৈরি হবে এখানে।