জানেন, ট্রেনের এসি কোচের টেম্পারেচার ‘কত’ রাখা হয়? আসল সত্যিটা জানেন না ৯০% মানুষই

   

বাংলাহান্ট ডেস্ক : ট্রেনে করে অতি দ্রুত অত্যন্ত সস্তায় এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া সম্ভব। তবে ট্রেনে যাতায়াতের সময় অনেক সময় যাত্রীরা ট্রেনের এসি নিয়ে অভিযোগ তোলেন। এসি নিয়ে কখনো যাত্রীদের অভিযোগ থাকে যে সেটি জোরে চলছে অথবা আস্তে চলছে। ট্রেনের এসি কামরায় কত তাপমাত্রা রাখা হয় চলুন দেখে নেওয়া যাক।

কোনও যাত্রীর মতে কখনো কখনো এসি কামরায় তাপমাত্রা অত্যধিক কমে যায়, আবার কোনও যাত্রীদের মতামত থাকে যে এসির টেম্পারেচার আরো কমানো উচিত। এই অবস্থা মাথায় রেখে ভারতীয় রেল এসি কোচের তাপমাত্রার একটি নির্দিষ্ট নির্ধারণ স্থির করেছে। কোন পরিসরে কত তাপমাত্রা রাখা হবে সেই বিষয়টি ঠিক করা হয়েছে।

আরোও পড়ুন : এবার ‘রামরাজ্য’ দিয়েও ছুটবে বন্দে ভারত! অযোধ্যাবাসীকে সুখবর রেলের, দেখুন নয়া রুট

রেল সূত্রে জানা গেছে, এসি কামরার তাপমাত্রা পরিবর্তিত হয় ট্রেন ও ট্রেনের সময়ের উপর নির্ভর করে। এছাড়াও কোচের উপর নির্ভরশীল ট্রেনের এসি বগিতে এয়ার কন্ডিশনারের তাপমাত্রা। সাধারণত ২৩ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়ানো হয়ে থাকে এলএইচবি এসি কোচের তাপমাত্রা। যাত্রীদের যাতে বেশি সমস্যার মুখোমুখি না পড়তে হয় সেই কথা ভেবেই এই তাপমাত্রা রাখা হয়।

আরোও পড়ুন : ভুলে যান ট্রেন, ধর্মতলার বাস! নতুন রুট চালু হল দিঘা যাওয়ার, জলের দামেই করতে পারবেন সফর

২৪ থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াস সেটিং-সহ আপডেট করে রাখা হয় নন-এলএইচবি এসি কোচগুলিতে ইলেকট্রনিক থার্মোস্ট্যাটগুলি। এই ব্যাপারগুলি থেকে ধারণা করা যায় যে ট্রেনের এসি কামরার তাপমাত্রা থাকে সাধারণত ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এয়ার কন্ডিশনার লাগানো থাকে এসি কোচের একদম শুরুতে।

Indian Railways inside coach

একটি উদাহরণ দিয়ে বলা যায়, ৬.৭ টন এসি লাগানো থাকে ICF-এর প্রথম এসি কোচে। অন্যদিকে আবার সেকেন্ড এসির একটি বগিতে ৫.২ টন ওজনের দুটি এসি এবং থার্ড এসির একটি বগিতে ৭ টনের দুটি এসি থাকে। তবে, ট্রেনের এই AC গরমকালে কোচগুলিকে ঠাণ্ডা করে ও শীতকালে কোচগুলিকে গরম রাখে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর