অক্টোবরে বড়সড় পরিবর্তন হচ্ছে ১৮২টি ট্রেনের সময়সূচিতে! নতুন টাইমটেবিল আনছে রেল

বাংলাহান্ট ডেস্ক : রেলের পক্ষ থেকে প্রকাশ করা হবে নতুন সময়সূচি। ভারতীয় রেল নতুন টাইমটেবিল প্রকাশ করবে আগামী ৩০ সেপ্টেম্বর। জানা গেছে, ৫ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত সময়সূচি বদলাতে চলেছে ১৮২টি ট্রেনের। শতাধিক ট্রেনের টাইমটেবিল বদলের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। নতুন সময়সূচি কার্যকর হবে আগামী ১লা অক্টোবর, ২০২৩ থেকেই।

আপ ও ডাউন দুই ক্ষেত্রেই এই বদল আসতে চলেছে বলে জানানো হয়েছে। রেলের (Indian Railways) পক্ষ থেকে আগামী ৩০শে সেপ্টেম্বর প্রকাশ করা হবে ট্রেনের নতুন সময়সূচি। জানা গেছে, আপ ও ডাউন লাইনের বরেলি-চান্দৌসি শাখা লাইন, টানাকপুর-কাসগঞ্জ এবং কাসগঞ্জ-হলদওয়ানি শাখার ট্রেনগুলোতে বদল আসবে সময়ে।

আরোও পড়ুন : চন্দ্রযান-৩’এর সাফল্য মানতে নারাজ! চিনা গবেষকের দাবি ঘিরে শোরগোল, কী বক্তব্য জিনপিংয়ের দেশের?

এই ১৮২টি ট্রেনের তালিকার মধ্যে রয়েছে উত্তর ও উত্তর-পূর্ব রেলওয়ের দিল্লি-লখনউ মেইন লাইন ছাড়াও বেরেলি-চান্দৌসি শাখা লাইন, টানাকপুর-কাসগঞ্জ এবং কাসগঞ্জ-হলদওয়ানি লাইনের ট্রেনও। এরমধ্যে ৬২টি ট্রেন রয়েছে যেগুলি নিয়মিত এবং অন্যান্য ট্রেনগুলি সপ্তাহে ১ থেকে ৪ দিন বরেলি হয়ে চলাচল করে থাকে।

আরোও পড়ুন : কলকাতার একাধিক স্কুল জায়গা পেল ভারত সেরার তালিকায়! দেখুন কোন বিদ্যালয় কত নম্বরে

রেলের পক্ষ থেকে লখনউ এবং আনন্দ বিহারের মধ্যে চলা ট্রেনগুলোর জন্য তৈরি করা হয়েছে নতুন টাইমটেবিল। এমনকি একাধিক মিডিয়া রিপোর্ট দাবি করেছে, রেলের পক্ষ থেকে যে নতুন সময়সূচি তৈরি করা হয়েছে তাতে নতুন স্টপেজ যুক্ত করার ভাবনাও রয়েছে। এছাড়াও একটি ই-টাইমটেবিল প্রস্তুতির কথাও ভাবছে রেল। এই নতুন প্রস্তাব অনুযায়ী, গোটা দেশেই বদল আসতে চলেছে কিছু ট্রেনের সময়সূচিতে।

local train news 102189156

এছাড়াও অতিরিক্ত স্টপেজ যুক্ত হতে পারে কিছু শাখার ট্রেনে। অন্যদিকে, সংশোধিত টাইমটেবিল প্রস্তুত করার প্রস্তাব দেওয়া হয়েছে মোরাদাবাদের জন্য। রেল ভাবনগর থেকে হরিদ্বার পর্যন্ত নতুন একটি ট্রেন চালানোর কথাও ভাবছে এর পাশাপাশি। এছাড়াও বেশ কিছু ট্রেন চলবে আগের থেকে দ্রুত গতিতে, ফলে ২ থেকে ১ ঘন্টার সমন্বয় ঘটবে দূর পাল্লার ট্রেনের ক্ষেত্রে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর