হল্ট স্টেশনের টিকিট কাটতে গিয়ে জেরবার? নো টেনশন! এবার শিয়ালদহ ডিভিশনে নয়া ব্যবস্থা রেলের

বাংলাহান্ট ডেস্ক : হল্ট স্টেশন থেকে ট্রেনে ওঠা রেল (Indian Railways) যাত্রীদের টিকিট কাটার জন্য আর পড়তে হবে না কোন সমস্যায়। যাত্রীদের সুবিধার জন্য পূর্ব রেলের (Eastern Railway) পক্ষ থেকে যুগান্তকারী ব্যবস্থা গ্রহণ করা হলো। শিয়ালদহ ডিভিশনের সমস্ত হল্ট স্টেশন গুলিতে টিকিট কাটার ক্ষেত্রে বিরাট পরিবর্তন নিয়ে এলো পূর্ব রেল।

এবার স্টেশনে গিয়ে অনলাইনে টিকিট কাটতে পারবে যাত্রীরা। কিন্তু কি এমন পদক্ষেপ নিল পূর্ব রেল? বিস্তারিত জানুন..শিয়ালদহ ডিভিশনের (Sealdah Division) হল্ট স্টেশন গুলিতে ইউটিএসের (UTS) মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা করা হলো। কিউআর কোড ক্যান করে অনলাইন পেমেন্টের মাধ্যমে টিকিট কাটাও যাবে। শিয়ালদহ ডিভিশনে বেশ কয়েকটি হল স্টেশন রয়েছে।

   

আরোও পড়ুন : আর্টসে ৪০০’র মধ্যে ৩৯৯! ISC’তে রাজ্যে প্রথম রীতিশা হতে চান সাংবাদিক, জানুন তার সাফল্যের রহস্য

প্রত্যেকটি হল স্টেশনে ট্রেন না দাঁড়ালেও বেশ কয়েকটা স্টেশনের স্টপেজ দেওয়া হয়। অন্যান্য স্টেশন গুলির মতো হল স্টেশন গুলিতেও যাত্রীদের আনাগোনা রয়েছে। কিন্তু এতদিন ধরে হল্ট স্টেশন গুলিতে টিকিট কাউন্টার জন্য কোন কাউন্টার ছিল না। সেই কারণে বেশ সমস্যায় পড়তে হতে যাত্রীদের। যাত্রীদের সেই সমস্যার সমাধান করল পূর্ব রেল।

আরোও পড়ুন : বিনিয়োগ করুন মাত্র ১৫১ টাকা! রিটার্ন মিলবে ৩১ লাখ, LIC’র এই স্কিম না জানলেই বড় লস

হল্ট স্টেশন গুলিতে টিকিট কাউন্টার না থাকার কারণে যাত্রীদের যাতে টিকিট কাটতে কোন সমস্যা না হয় সেই কারণে ভারতীয় রেলের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। টেন্ডার দেখে এই সকল হল স্টেশনগুলোতে টিকিট কাটার দায়িত্ব বেসরকারি সংস্থাকে দেওয়া হতো। সেখান থেকেই টিকিট কাটাতে হতো যাত্রীদের। টিকিট কেটে যা লাভ হতো তা ভাগাভাগি করতেও রেল এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থা।

1715000420 train 2

তবে তাতে যাত্রীদের সমস্যার সমাধান কিছু হয়নি।এবার হল্ট স্টেশন গুলিতে যাত্রীদের স্থায়ী সমাধানের লক্ষ্যে ইউটিএস এর মাধ্যমে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা করছে পূর্ব রেল। দীর্ঘক্ষণ ধরে টিকিটের লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটা থেকে মুক্তি দেওয়ার জন্য মোবাইল অ্যাপ ইউটিএস চালু করা হয়েছিল। এই অ্যাপের জনপ্রিয়তা দারুন। এবার থেকে হল্ট স্টেশন গুলিতেও ইউটিএস থেকে টিকিট কাটার সুবিধা মিলবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর