পুরুলিয়া ভ্রমণ এবার আরোও সহজ! আসছে হাওড়া, শিয়ালদা থেকে নতুন রুটে ট্রেন, বড় উদ্যোগ রেলের

   

বাংলাহান্ট ডেস্ক : ভারতের অধিকাংশ মানুষ যে সকল যানবাহনের উপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন তার মধ্যে রেল পরিষেবা অন্যতম। রেলের তরফ থেকেও দেশের মানুষদের কথা মাথায় রেখে আরও নতুন নতুন পদক্ষেপ নেওয়া হচ্ছে, যাতে করে আরও সহজেই নাগরিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে পারেন।

রেলের এই সকল পদক্ষেপের মধ্যে এবার এমন এক পদক্ষেপ নেওয়া হচ্ছে যার পরিপ্রেক্ষিতে অনেক সহজেই কলকাতা থেকে পৌঁছে যাওয়া যাবে পুরুলিয়া। উন্নত এই রেল সংযোগের ফলে যাত্রীরা একদিকে যেমন অনেক সহজে পুরুলিয়া অথবা পুরুলিয়া থেকে কলকাতা আসতে পারবেন, ঠিক সেই রকমই যাত্রা পথের সময়ও অনেক কমে যাবে।

আরোও পড়ুন : খরচ ২৫ কোটি, একদম ভোল বদলে যাচ্ছে বালুরঘাট স্টেশনের! উত্তরবঙ্গকে বড় উপহার রেলের

পুরুলিয়া থেকে আসানসোল হয়ে হাওড়া অথবা শিয়ালদহ পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালানোর দাবি বহু পুরনো। বাসুদেববাবুর কথায়, এখন পুরুলিয়া থেকে আদ্রা, বাঁকুড়া, বিষ্ণুপুর, মেদিনীপুর, খড়গপুর হয়ে হাওড়া যেতে মোট ছয় ঘণ্টা সময় লাগে। কিন্তু ওই বিকল্প পথে ট্রেন চলাচল শুরু হলে সাড়ে চার ঘণ্টায় হাওড়া পৌঁছনো যাবে। এতে আসানসোল ষ্টেশনের উপরে চাপও কমবে।

আরোও পড়ুন : টিকিট পরীক্ষক হিসাবে এত টাকা মাইনে পেতেন ধোনি! স্যালারি স্লিপ দেখলে অবাক হয়ে যাবেন

এই পথে ট্রেন চললে অনেক কম সময়ে পুরুলিয়া থেকে হাওড়া বা শিয়ালদহ পৌঁছনো যাবে। অবশেষে সেই দাবীকে মান্যতা দিয়ে ভারতীয় রেল নজির গড়তে চলেছে। জানলে খুশি হবেন, এবার পুরুলিয়া (Purulia) যাওয়া আরো সহজ হতে চলেছে। বদলে যাচ্ছে হাওড়া পুরুলিয়া ট্রেনের রুট। যুক্ত হচ্ছে একটি নতুন লাইন।

ফলে বাড়বে ট্রেনের সংখ্যাও। এর জন্য পূর্ব বর্ধমান জেলার মসাগ্রাম স্টেশনে চলছে দক্ষিণ-পূর্ব এবং পূর্ব রেলের সংযোগ তৈরির কাজ। এর ফলে পুরুলিয়া এবং আদ্রার মতো জংশন স্টেশনগুলির সঙ্গে হাওড়া ও শিয়ালদার সরাসরি রেল যোগাযোগ হবে এবং সময়ও কম লাগবে। একদিকে পুরুলিয়ার আনাড়ায় তৈরি হচ্ছে মেমু মেনটেন্যান্স ডিপো।

indian railways history e1663841029626

অন্য দিকে, পূর্ব বর্ধমান জেলার মসাগ্রাম স্টেশনে চলছে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের সংযুক্তিকরণের কাজ। এই সংযুক্তিকরণের কাজটি শেষ হলেই পুরুলিয়া এবং আদ্রার মতো গুরুত্বপূর্ণ জংশনের সঙ্গে শিয়ালদা ও হাওড়ার সরাসরি যোগাযোগ স্থাপন হবে এবং দুই এলাকার মধ্যে যাত্রা পথের সময় অনেক কমে যাবে।

 

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর