আর কয়েকটা দিন, আদিত্য-L1 লঞ্চের দিনক্ষণ ঘোষণা ISRO-র, কবে হবে সূর্যের উদ্দেশ্যে যাত্রা?

   

বাংলা হান্ট ডেস্ক : চন্দ্রযান ৩ (Chandrayaan 3) অভিযানের সাফল্য তাক লাগিয়েছে গোটা বিশ্বকে। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পা রেখছে ভারত। সেটা তো আর কম বড় সাফল্য নয়। তার রেশ কাটতে না কাটতেই শুরু নতুন মিশনের প্রস্তুতি। এবার লক্ষ্য আরও বড়। পৌঁছে যেতে হবে আরও দূরে। এবার সৌর অভিযানের প্রস্তুতিতে ব্যস্ত হয়ে উঠলেন ইসরোর (Indian Space Research Organisation) বিজ্ঞানীরা। শীঘ্রই এই সৌরযান উৎক্ষেপণ করা হতে পারে বলে জানা গিয়েছে।

দিন আগামী মাসের প্রথম সপ্তাহ : চন্দ্রযান ৩-এর সাফল্যে যখন গোটা দেশ ভাসছে, তখনই পরবর্তী অভিযানের জন্য তৈরি হয়ে গিয়েছে ইসরো। আদিত্য এল১ অভিযান আগামী মাসের প্রথম সপ্তাহেই লঞ্চ করা হতে পারে বলে জানা গিয়েছে। সূর্য সম্পর্ক নানা তথ্য হাতে পেতেই এই অভিযানের পরিকল্পনা করা হয়েছে। হাতে গোনা আর কয়েক দিন পরই এই অভিযান শুরু হতে চলেছে। এই আবহে ফের ব্যস্ত হয়ে পড়বেন ইসরোর বিজ্ঞানীরা।

২ সেপ্টেম্বরই উৎক্ষেপিত হবে রকেট : বিশেষ সূত্রে খবর আগামী ২ সেপ্টেম্বরই আদিত্য এল১ মিশন লঞ্চ করতে পারে ইসরো। ওই দিন সকাল ১১:৫০ মিনিটে সূর্যের উদ্দেশ্যে উড়ে যাবে ওই উপগ্রহ। এই আবহে আদিত্য এল১ স্যাটেলাইটটি ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে এসে গিয়েছে। চন্দ্রযানের সাফল্য নিশ্চিত হতেই এবার সৌরযান নিয়ে কোমর কষবেন ইসরোর বিজ্ঞানীরা। জানা গিয়েছে, পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল বা সূর্যের অভিমুখে ISRO-র এই প্রথম অভিযান : পিএসএলভি রকেটের সাহায্যেই আদিত্যকে মহাকাশে পাঠাবে ইসরো।

কোথায় তৈরি হয়েছে এই স্যাটেলাইট? জানা গিয়েছে, বেঙ্গালুরুর ইউআর রাও স্যাটেলাইট সেন্টারে তৈরি হয়েছে এই স্যাটেলাইট। মহাকাশে ঘুরে ঘুরে সূর্য সম্পর্ক নানা তথ্য ইসরোর বিজ্ঞানীদের পাঠাবে আদিত্য এল১। উল্লেখ্য, সূর্যের তথ্য পেতে এই প্রথম কোনও কৃত্তিম উপগ্রহ মহাকাশে পাঠাতে চলেছে ইসরো। এই মিশন সফল হসে ইসরোর মুকুটে জুড়বে আরও একটি পালক।

আরও পড়ুন : চন্দ্রযান ৩-এর সাফল্যের পর এল বড় তথ্য! ভারতে এইভাবে তৈরি হয়েছে ৪৫,০০০ কর্মসংস্থান, কি জানাল ISRO?

কতদূরে যাবে এই রকেট : সান-আর্থ সিস্টেমের হ্যালো অরবিটের ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছতে এই আদিত্যকে মহাকাশে পাঠানো হবে বলে জনা গিয়েছে। পৃথিবী থেকে এই স্থান ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে। এখান থেকে সূর্যের নানান তথ্য সংগ্রহ করা সম্ভব হবে বলে আশা ব্যক্ত কছেন বিজ্ঞানীরা। এই ল্যাগরেঞ্জ পয়েন্ট ১-এ পৌঁছলে গ্রহণ-বিহীনভাবে সূর্যের ওপর নজরদারি চালাতে পারবে আদিত্য।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর