আগামী বছরেও মহাকাশে ভারতের শক্তি দেখবে গোটা বিশ্ব, ISRO লঞ্চ করবে দশটি মিশন! রইল প্ল্যান

বাংলাহান্ট ডেস্ক : আগামী বছরের মধ্যে মহাকাশে দশটি নতুন মিশন চালুর লক্ষ্যমাত্রা নিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো। ২০২৪ সালের মধ্যে এই মিশনগুলি সম্পন্ন করার জন্য ইসরোর পক্ষ থেকে তৈরি করা হচ্ছে নতুন রকেট। সম্প্রতি রাজ্যসভায় সরকার জানিয়েছে, আগামী বছরের মধ্যে ইসরোর পক্ষ থেকে তিনটি বড় রকেট উৎক্ষেপণ করা হবে।

   

এরমধ্যে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV) থেকে 6টি মিশন, জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (GSLV) থেকে 3টি এবং লঞ্চ ভেহিকেল মার্ক-3 (LVM-3) থেকে 1টি মিশন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড(NSIL) ইসরোর একটি শাখা।

আরোও পড়ুন : এই মশলা দিয়ে ঘর মুছুন, দুদিনেই হয়ে যাবেন কোটিপতি! অবাক লাগছে? জানুন বিস্তারিত

বাণিজ্যিক চুক্তির মাধ্যমে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড উৎক্ষেপণ করবে কুড়িটি স্যাটেলাইট।GSAT স্যাটেলাইটগুলি মূলত উৎক্ষেপণ করা হবে যোগাযোগের জন্য। PSLV-এর 6টি মিশনের মধ্যে একটি মহাকাশ বিজ্ঞান উপগ্রহ এবং আর্থ অবজারভেশন স্যাটেলাইট এবং 2টি বাণিজ্যিক মিশন এবং NSIL-এর 2টি প্রযুক্তি প্রদর্শন মিশন থাকতে চলেছে। 

45,000 jobs have been created in this way in India, says ISRO

পিএমও-তে প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, SSLV-এর তৃতীয় বিকাশের ফ্লাইটে একটি প্রযুক্তি স্যাটেলাইটও উৎক্ষেপণ করা হবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) পক্ষ থেকে। সব মিলিয়ে বলা বাহুল্য, বিশ্বের দরবারে বিশেষ স্থান লাভ করবে ভারত।