‘সব গ্রহতেই যাবে ভারত’, চন্দ্রযানের সাফল্যে কেরালার মন্দিরে পুজো দিলেন বললেন ISRO প্রধান

   

বাংলা হান্ট ডেস্ক : চন্দ্রযান-৩ যাত্রার আগে মঙ্গল কামনায় ইসরোয় পুজো দিয়েছিলেন ইসরোর বিজ্ঞানীরা (ISRO Scientists)। এবার চাঁদের দক্ষিণ মেরুতে দুনিয়ার প্রথম দেশ হিসেবে অবতরণের পর কেরলের তিরুবন্ততপুরমের মন্দিরে পুজো দিলেন ইসরো প্রধান এস সোমনাথ (S Somanath)। ভক্তি ভরে চোখ বন্ধ করে অনেকক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থাকলেন ইসরো প্রধান। ভক্তির সঙ্গে বিজ্ঞানের মিশেলে তৈরি হল দারুণ এক ছবি।

ভদ্রকালী মন্দিরে পুজো দিলেন ISRO প্রধান : তৃতীয় চন্দ্রযান সফল ভাবে চাঁদে অবতরণ করার চার দিনের মাথায় মন্দিরে পুজো দিতে দেখা গেল ইসরোর প্রধান এস সোমনাথকে। আজ রবিবার সকালে কেরলের তিরুঅনন্তপুরমে পূর্ণমিকাভু-ভদ্রকালী মন্দিরে পুজো দেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থার প্রধান।

somnath 2

চন্দ্রযানের সাফল্য কামনাতেও দিয়েছিলেন পুজো : এর আগে গত জুলাই মাসে তৃতীয় চন্দ্রযান অভিযানের সাফল্য কামনায় অন্ধ্রপ্রদেশের তিরুমালা তিরুপতি মন্দিরে পুজো দিয়েছিলেন ইসরোর বিজ্ঞানীরা। চন্দ্রযানের একটি মডেল হাতে নিয়ে মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন ওই বিজ্ঞানীরা। সেই সময় ইসরো প্রধান সোমনাথও অন্ধপ্রদেশের সুল্লুরপেটায় চেঙ্গালাম্মা পরমেশ্বরী মন্দিরে পুজো দিয়েছিলেন। পরে তিনি সংবাদমাধ্যমকে জানান, চন্দ্রযানের সাফল্য কামনাতেই দেবতার আশীর্বাদ নিতে এসেছিলেন তিনি।

আগামী ১৪ দিনই গুরুত্বপূর্ণ : গত বুধবার চাঁদে অবতরণ করে চন্দ্রযান-৩। চল্লিশ দিনের দীর্ঘ সফরের ক্লান্তি কাটাতে চন্দ্রপৃষ্ঠে নামার পরে ঘণ্টাখানেক বিশ্রাম নেয় ল্যান্ডার বিক্রম। তার আগমনে উপগ্রহের মাটিতে যে ধুলোর ঝড় উঠেছিল, ক্রমে তা থিতিয়ে পড়ে। তার পরে বিক্রমের পেট থেকে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। তার ছ’চাকার ছাপ পড়ে চাঁদের মাটিতে। আগামী দু’সপ্তাহ (পৃথিবীর হিসাবে) চাঁদের দক্ষিণ মেরুতে পরীক্ষা-নিরীক্ষা চালাবে প্রজ্ঞান। তাকে সাহায্য করবে ল্যান্ডার বিক্রম।

আরও পড়ুন : এবার দিল্লির বুকে খালিস্তানিদের উৎপাত! জি-২০-র প্রস্তুতির মাঝেই যা করল শুনে গরম হয়ে উঠবে মাথা

হার মানেনি ISRO : এই দিনটার জন্য দীর্ঘ অপেক্ষা করতে হয়েছে ইসরোকে। এই প্রসঙ্গে উঠে আসে ২০১৯ সালে দ্বিতীয় চন্দ্রযানের ব্যর্থতার প্রসঙ্গও। একটি সাক্ষাৎকারে সোমনাথ বলেন, ‘এক বছর তো এটা বুঝতেই কেটে গিয়েছিল, ভুল কোথায় ছিল!’ জানান, কী ভাবে শূন্য থেকে নতুন করে শুরু করতে হয়েছিল সবটা। শিক্ষা নিতে হয়েছিল ব্যর্থতা থেকে। বার্তা স্পষ্ট, আগের অভিযান সম্পূর্ণ না হলেও হেরে যায়নি ইসরো। লক্ষ্য আরও বহু দূর। চাঁদে কলোনি স্থাপন!

Avatar
Sudipto

সম্পর্কিত খবর