টাইমলাইনভারতআন্তর্জাতিক

মালদ্বীপে বড় কূটনৈতিক জয় ভারতের, রীতিমতো চাপে চীন

বাংলাহান্ট ডেস্কঃ মালদ্বীপের (Maldives) সঙ্গে ভারতের (india) সম্পর্ক আরও সুদৃঢ় হল। ভারত- মালদ্বীপ সীমানায় সমুদ্র সুরক্ষা বৃদ্ধি করতে, সীমান্তের আতঙ্কবাদী হামলার মোকাবিলা করতে, ভারত মহাসাগরে নৌবাহিনীর স্বতন্ত্রতা সুনিশ্চিত করার জন্য শান্তি স্থাপনে মালদ্বীপের শীর্ষ স্থানীয় নেতৃত্বদের আলোচনার পর এক চুক্তি স্বাক্ষর করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর।

মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী মারিয়া দিদি, অর্থ এবং উন্নয়ন মন্ত্রী ফৈয়াজ ইসমাইলের সঙ্গে মহম্মদ আসলাম, ইব্রাহিম আমিরের সঙ্গেও আলোচনা হয় ভারতের বিদেশমন্ত্রী এস. জয়শঙ্করের। সেইসঙ্গে মালদ্বীপের সুরক্ষার খাতিরে ৫ কোটি ডলারের ক্রেডিট অ্যাগ্রিমেন্ট করেছে ভারত।

মালদ্বীপের সঙ্গে সুরক্ষা চুক্তি স্বাক্ষর করার পর বিদেশমন্ত্রী এস. জয়শঙ্কর জানিয়েছেন, ‘মালদ্বীপের সুরক্ষা করা আমাদের কর্তব্য’।

ভারতের সঙ্গে এই সুরক্ষা চুক্তির মাধ্যমে মালদ্বীপ সমুদ্রে নিজেদের সুরক্ষা ব্যবস্থাকে মজবুত করতে পারবে। বিশেষজ্ঞদের মতে, রণনীতির দিক থেকে দেখতে গেলে ভারতের কাছাকাছি এবং ভারত মহাসাগরের খুবই গুরুত্বপূর্ণ স্থানে রয়েছে। অন্যদিকে ভারত মহাসাগরের উপর চীনের নজর থাকায়, ভারতের দায়িত্ব আরও বেড়ে যায়।

অন্যদিকে, পাকিস্তানী গোয়েন্দা বিভাগ ISI নিজেদের আধিপত্য বিস্তারে সচেষ্ট রয়েছে। যাতে করে চীনকে ভারত মহাসাগরে প্রবেশের রাস্তা করে দিতে পারে পাকিস্তান। কিন্তু এই পরিস্থিতিতে মালদ্বীপকে রক্ষা করা ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। দুই দেশের মধ্যে নানা বিষয়ে নানা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মালদ্বীপ স্বাধীন হওয়ার পর থেকে ভারতের প্রায় সকল প্রধানমন্ত্রীই সেখানে সফরেও গিয়েছেন। এছাড়াও সাধারণ সময় হোক কিংবা করোনা আবহ, ভারতের বিভিন্ন শীর্ষ স্থানীয় নেতৃত্বরা প্রতিনিয়তই যোগাযোগ রাখেছেন মালদ্বীপের সঙ্গে।

Back to top button