টাইমলাইনবাংলাদেশভারত

পড়শি বন্ধু দেশ বাংলাদেশকে ভারতের উপহার, দেওয়া হচ্ছে Covishield-র ২০ লক্ষ ডোজ

বাংলাহান্ট ডেস্কঃ দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হল এক নতুন যুদ্ধ। শুরু হয়েছে ভারতে (india) করোনা ভ্যাকসিনের (corona vaccine) গণটিকারণ। পূর্ব নির্ধারণ অনুযায়ী, প্রথমেই দেশের প্রায় ৩ কোটি প্রথম সারির করোনা যোদ্ধাকে দেওয়া হবে এই টিকা। চলছে সেইমত টিকাকরণের কাজ। ইতিমধ্যেই বেশ কিছু মানুষ টিকা নিয়েও নিয়েছেন।

সেরাম ইনস্টিটিউটের করোনা ভ্যাকসিন কোভিশিল্ড (Covishield) এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin)- একই সঙ্গে দুটো ভ্যাকসিনকে এই প্রথম কোন দেশ মান্যতা দিল। ভারতে টিকাকরণ শুরু হতেই বিভিন্ন দেশ থেকেও সাহায্যের আর্জিও জানিয়েছে।

সাহায্য চাইলেও পাকিস্তানকে দেবে কিনা সিদ্ধান্ত এখনও না নিলেও, বাংলাদেশের (Bangladesh) সঙ্গে পারস্পরিক বন্ধুত্বকে আরও সুদৃঢ় করতে তাই শেখ হাসিনার দেশকে করোনা ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঠিক করা হয়েছে কোভিশিল্ডের ২ মিলিয়ন বা ২০ লক্ষ ডোজ টিকা উপহার স্বরূপ তুলে দেওয়া হবে পড়শি দেশের হাতে।

নয়াদিল্লী থেকে পাঠানো এই বিশেষ একপ্রকার জীবনদায়ী উপহার একটি বিশেষ বিমানে আগামী ২০ শে জানুয়ারী অর্থাৎ আগামীকাল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে যাবে। সেরাম ইনস্টিটিউটের এই কোভিশিল্ড ট্রায়ালের তিনটি ধাপেই উত্তীর্ণ হয়েছে। তবে ট্রায়ালের এই তিনটি ধাপ পার করার আগেই কোভ্যাক্সিনকে জরুরী ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছিল।

মাঝে কিছুটা চীন ঘেঁষা হয়ে গেলেও, আবারও নিজের সঠিক অবস্থানে ফিরে এসেছে বাংলাদেশ। শত হলেও ভারতের প্রতিবেশি বন্ধুদেশ হল বাংলাদেশ। তাই তাদের বিপদে আপদে সর্বদা পাশে দাঁড়ানোর চেষ্টা করে ভারত।

Back to top button