টাইমলাইনআন্তর্জাতিক

ফের কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম, জনতাকে স্বস্তি দিতে বড় সিদ্ধান্ত নিতে চলেছে তেল কোম্পানিগুলো

বাংলা হান্ট ডেস্কঃ বিশ্বজুড়ে করোনা মহামারী আবারও বাড়তে থাকায় ফের একবার বিশ্বব্যাপী জ্বালানির দাম কমার সম্ভাবনা দেখা গিয়েছে, মূলত চাহিদার ঘাটতির কারণেই ফের একবার দাম কিছুটা কমতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলে খুচরা বিক্রির ক্ষেত্রেও দাম কিছুটা কমতে পারে।

জানিয়ে রাখি, বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের 10 দিন আগে অর্থাৎ 12 নভেম্বর ছিল প্রায় 84.78 ডলার প্রতি ব্যারেল। যা বর্তমানে এসে দাঁড়িয়েছে 78.89 ডলার প্রতি ব্যারেলে। অর্থাৎ প্রায় 6.95 শতাংশ দাম কমেছে। আন্তর্জাতিক বাজারে দামের এই ঘাটতি আগামী দিনে খুচরো দামের ক্ষেত্রে প্রভাব ফেলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধিও সরাসরি আন্তর্জাতিক বাজারের ওঠানামার উপর নির্ভর করে। গত 4 নভেম্বর থেকে যা কিছুটা স্থিতিশীল রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত মাস পর্যন্ত আবগারি শুল্ক এবং অন্যান্য ক্ষেত্রে মূল্যবৃদ্ধির ফলে বেশিরভাগ জায়গাতেই সেঞ্চুরি ছাড়িয়েছিল ডিজেল এবং পেট্রোল। তবে দীপাবলি ঠিক আগে ডিজেলের উপর আবগারি শুল্কের 10 টাকা এবং পেট্রোলের উপর আবগারি শুল্কের 5 টাকা ছাড় দিয়েছিল কেন্দ্র সরকার। যার ফলে মূল্যবৃদ্ধির এই তথ্য মরুভূমিতে কিছুটা স্বস্তির মরুদ্দ্যান খুঁজে পেয়েছে দেশবাসী।

today's Petrol Diesel Price in kolkata 4 th may

যদিও এখনও পর্যন্ত কলকাতায় 1 লিটার পেট্রোলের দাম 104.67 টাকা, একইসঙ্গে প্রতি লিটার ডিজেলের দাম 89.79 টাকা। একই অবস্থা দিল্লিতেও। দিল্লিতে পেট্রোলের দাম গত 18 দিন ধরে 103.97 টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম 86.67 টাকা প্রতি লিটার চলে আসছে। জানিয়ে রাখি মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পরে ভারত অশোধিত তেলের তৃতীয় বৃহত্তম গ্রাহক। তাই 1 অক্টোবর থেকে দাম এভাবে কমতে থাকায় আগামী দিনে আন্তর্জাতিক উৎপাদকরাও অপরিশোধিত তেলের দাম কমাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

Related Articles

Back to top button