নতুন অর্থবর্ষ থেকেই ট্যাক্স সিস্টেমে হতে চলেছে পরিবর্তন? অর্থ মন্ত্রক জানিয়ে দিল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: নতুন অর্থবর্ষ শুরু হওয়ার ঠিক আগেই অর্থ মন্ত্রক টুইট করে একটি গুরুত্বপূর্ণ বিষয় সামনে এনেছে। মূলত, সংশ্লিষ্ট মন্ত্রক স্পষ্ট করে দিয়েছে যে, দেশে (India) বিদ্যমান কর ব্যবস্থা (Tax System) তথা ট্যাক্স রিজিমে কোনো পরিবর্তন করা হচ্ছে না। উল্লেখ্য যে, সোশ্যাল মিডিয়ায় (Social Media) খবর ছড়িয়ে পড়িয়েছিল যে, ১ এপ্রিল থেকে নতুন অর্থবর্ষে কর ব্যবস্থা অর্থাৎ ট্যাক্স রিজিমে পরিবর্তন করা হচ্ছে।

সোমবার অর্থ মন্ত্রক জানিয়েছে যে, ২০২৪-২৫-এর নতুন অর্থবর্ষে জনগণের জন্য নতুন আয়কর ব্যবস্থায় কোনো পরিবর্তন হয়নি। করদাতারা তাঁদের ITR ফাইল করার সময় এই সিস্টেম থেকে বেরোনোর বিকল্প বেছে নিতে পারেন। মূলত, ১ এপ্রিল থেকে কার্যকর নতুন এই কর ব্যবস্থায় কিছু পরিবর্তনের দাবি নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত তথ্যের পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রক এই বিষয়টি স্পষ্ট করেছে।

হচ্ছে না পরিবর্তন: অর্থ মন্ত্রক জানিয়েছে যে ১ এপ্রিল, ২০২৪ থেকে কোনো নতুন পরিবর্তন করা হয়নি। ১ এপ্রিল, ২০২৩ থেকে শুরু হওয়া অর্থবর্ষে জনগণের জন্য একটি সংশোধিত নতুন আয়কর ব্যবস্থা কার্যকর করা হয়েছিল। যার অধীনে করের হার অনেক কম ছিল। যদিও, এটিতে পুরনো ব্যবস্থার মতো বিভিন্ন ছাড়ের সুবিধা নেই (বেতন থেকে ৫০,০০০টাকা এবং পারিবারিক পেনশন থেকে ১৫,০০০ টাকা ব্যতীত)৷

আরও পড়ুন: IPL-এ চলতি মরশুমের প্রথম জয়ের দিনই বড় ধাক্কা পেলেন পন্থ, কড়া অ্যাকশন নিল BCCI

আপনি আপনার ইচ্ছে অনুযায়ী বেছে নিতে পারেন: এদিকে, নতুন কর ব্যবস্থা তথা ট্যাক্স রিজিম সম্পর্কে, অর্থ মন্ত্রক স্পষ্টভাবে বলেছে, নতুন কর ব্যবস্থা একটি ডিফল্ট কর ব্যবস্থা। যদিও, করদাতারা তাঁদের পছন্দ অনুযায়ী (পুরনো বা নতুন) কর ব্যবস্থা বেছে নিতে পারেন।

আরও পড়ুন: চন্দ্রযান-৩-এর পর ফের হাসিল বড় সাফল্য! “পুষ্পক”-এর মাধ্যমে অসাধ্যসাধন ISRO-র

এদিকে, ২০২৪-২৫ সালের রিটার্ন দাখিল করা পর্যন্ত নতুন ট্যাক্স ব্যবস্থা থেকে বেরিয়ে আসার বিকল্পটি উপলব্ধ রয়েছে। এর মানে হল, এই অর্থবর্ষে আপনি আপনার ইচ্ছে এবং সুবিধা অনুযায়ী কর ব্যবস্থা নির্বাচন করতে পারেন, যেমনটি আগে ছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর