চন্দ্রযানের পর ফের বড়সড় সাফল্য! আদিত্য-L1 নিয়ে বিরাট সুখবর শোনালেন ISRO প্রধান

বাংলা হান্ট ডেস্ক: চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-এর ঐতিহাসিক সাফল্যের কিছুদিন পরেই সূর্যের উদ্দেশ্যে সফর শুরু করার জন্য ISRO (Indian Space Research Organisation) শুরু করে আদিত্য-L1 মিশন। এমতাবস্থায়, ২ সেপ্টেম্বর ২০২৩-এ সফর শুরু হয় আদিত্য-L1-এর। বর্তমানে সঠিকভাবে তার লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে এটি। যদিও, এবার সামনে এল বড় আপডেট।

   

ISRO chief gave major update on Aditya-L1

কি জানা গিয়েছে:

ইতিমধ্যেই ISRO চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন যে, আদিত্য L1 মহাকাশযান, যেটি সূর্যকে গভীরভাবে নিরীক্ষণের জন্য ভারতের প্রথম মহাকাশ-ভিত্তিক মিশন, সেটি আপাতত তার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শুধু তাই নয়, নির্ধারিত L1 পয়েন্টে প্রবেশের প্রক্রিয়া আগামী ৭ জানুয়ারি, ২০২৪-এর মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: যাত্রী সমস্যা! ওদিকে ট্রেনে স্লিপার কমিয়ে AC কোচ বাড়াচ্ছে রেল, নেপথ্যের কারণ অবাক করবে

মূলত, ISRO প্রধান প্রথম সাউন্ডিং রকেট লঞ্চের ৬০ তম বছর স্মরণে VSSC-তে আয়োজিত একটি অনুষ্ঠানের মাঝে পিটিআই-কে বলেন “আদিত্য তার পথে আছে। আমি মনে করি এটি প্রায় চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।”

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! বিপুল শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি এই ব্যাঙ্কের, এভাবে করুন আবেদন

তিনি আরও বলেন যে, মহাকাশযানটির L1 পয়েন্টে প্রবেশের শেষ প্রস্তুতি বর্তমানে ক্রমবর্ধমানভাবে চলছে। ISRO প্রধান জানিয়েছেন “সম্ভবত ৭ জানুয়ারির মধ্যে, L1 পয়েন্টে প্রবেশের জন্য চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হবে।”

ISRO chief gave major update on Aditya-L1

প্রসঙ্গত উল্লেখ্য যে, আদিত্য-L1 সফলভাবে ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC) থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। মহাকাশযানটি ১২৫ দিন ধরে পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিমি ভ্রমণ করার পরে, সেটিকে সূর্যের নিকটতম ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট L1 এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে। জানিয়ে রাখি যে, আদিত্য-L1  বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষার পাশাপাশি সূর্যের ছবি ক্যাপচার এবং প্রেরণ করবে।