fbpx
টাইমলাইনভারত

বিজ্ঞানীদের এক অভূতপূর্ব আবিষ্কার, এবার আমেরিকাকে টপকে শীর্ষে যাবে ভারত!

 

বাংলা হান্ট ডেস্ক: ভারত যখন চাঁদে তার চন্দ্রযান পাঠাল তখন অনেক দেশি সে বিষয় নিয়ে বিশেষ আগ্রহ প্রকাশ করেনি। কিন্তু তাদের চন্দ্রযান 2 ভারতীয় অক্সিজেন যুগিয়েছে ভারতের জ্যোতির্বিজ্ঞানে। অনেকটাই প্রকাশ পেয়েছে পরবর্তী অধ্যায়।

ইসরোর (ISRO) কার্টোস্যাট -৩ (Cartosat-3) এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে বিশ্বের কোনও দেশ এখনও এত সঠিক ক্যামেরাযুক্ত স্যাটেলাইট লঞ্চ করতে পারেনি। ভারত সেখানেই তৈরি করছে এমনই এক আশ্চর্য মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বেসরকারী মহাকাশ সংস্থা ডিজিটাল গ্লোবের জিওআই -১ স্যাটেলাইট 16.14 ইঞ্চি উচ্চতা পর্যন্ত ছবি তুলতে পারে। এই ক্যামেরায় এখনও অবধি মহাকাশে থাকা শ্রেষ্ঠ। তবে কার্টোস্যাট -৩ লঞ্চ হলেই আমেরিকার রেকর্ড ভেঙে ভারত প্রথম স্থানে চলে আসবে। এই অপেক্ষাই করছে আপামর ভারতবাসী।

দেশের সবচেয়ে শক্তিশালী সামরিক উপগ্রহ কার্টোস্যাট -৩ (Cartosat-3) ২৭ নভেম্বর লঞ্চ এর করা হবে। পর, ভারতীয় সেনাবাহিনী শত্রু দেশ এবং তাদের সন্ত্রাসী কর্মকাণ্ডের উপরে ঈগলের মতো নজর রাখতে সক্ষম হবে। ভারতীয় স্পেস এজেন্সি ইসরো এর জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছে। এর ফলে আরো শক্তিশালী হবে ভারতের সীমান্ত। কার্টোস্যাট -৩ এটির সিরিজের নবম উপগ্রহ। কার্টোস্যাট -৩ এর ক্যামেরাটি এতই শক্তিশালী যে এটি মহাকাশের 509 কিলোমিটার উচ্চতা থেকে স্থলে ভূপৃষ্ঠের ১ ফুটের (9.84 ইঞ্চি) থেকেও কম উচ্চতার স্পষ্ট ছবি তুলতে পারে। এর অর্থ হ’ল আপনার হাতে থাকা ঘড়ির সঠিক সময়টিও বলে দেওয়া যাবে।

Leave a Reply

Close
Close