সূর্যগ্রহণও হবে ইচ্ছে অনুযায়ী! অসম্ভবকে সম্ভব করে ESA-র স্যাটেলাইট উৎক্ষেপণের পথে ISRO

   

বাংলা হান্ট ডেস্ক: সাম্প্রতিক সময়ে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা তথা ISRO (Indian Space Research Organisation) একের পর এক গুরুত্বপূর্ণ মিশনে সাফল্য অর্জনের মাধ্যমে ইতিহাস তৈরি করেছে। ঠিক সেই রেশ বজায় রেখেই এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে সম্প্রতি পূর্ণগ্রাস সূর্যগ্রহণের পর মহাকাশে কৃত্রিমভাবে সূর্যগ্রহণ তৈরির লক্ষ্যে ইউরোপিয়ান স্পেস এজেন্সির (European Space Agency, ESA) Proba-3 মহাকাশযান উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে ISRO।

এই মিশনের উদ্দেশ্য: জানা গিয়েছে যে, Proba-3 সোলার করোনাগ্রাফ তৈরির জন্য একটি নির্ভুল উড়ান পরিচালনা করবে। যেটি সূর্যের করোনার আরও বিস্তারিতভাবে স্টাডি করার পাশাপাশি সেই রহস্যময় স্তর সম্পর্কে জানার চেষ্টা করবে যেটি সাধারণত সূর্যগ্রহণের সময়ে দৃশ্যমান হয়।

ISRO ready to launch ESA's satellite.

সূর্যের করোনা: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সূর্যের চেয়েও উত্তপ্ত সূর্যের করোনাই কিন্তু মহাকাশের আবহাওয়ার উৎপত্তিস্থল হিসেবে বিবেচিত হয়। Proba-3-র লক্ষ্য হল, নিম্ন এবং উচ্চ করোনার মধ্যে পর্যবেক্ষণমূলক ব্যবধান পূরণ করা। যার মাধ্যমে এই রহস্যময় অঞ্চলের আরও গভীর তথ্য জানা যাবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ইউরোপিয়ান স্পেস এজেন্সি এই মহাকাশযানের সুনির্দিষ্ট অবস্থান এবং সমন্বয়ের জন্য অত্যাধুনিক প্রযুক্তি তৈরি করেছে। যেগুলির মধ্যে রয়েছে কোল্ড গ্যাস থ্রাস্টারস এবং ভিশন-বেসড ডিটেকশন সিস্টেমস।

আরও পড়ুন: স্মার্টফোন তৈরিতে চিনের চেয়ে এগিয়ে এই ভারতীয় কোম্পানি! সাহায্য করেছে আমেরিকাকেও

কবে হবে উৎক্ষেপণ: এদিকে, আরও জানা গিয়েছে ISRO-র পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যালের (PSLV) মাধ্যমে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে Proba-3-কে পৃথিবীর উচ্চ কক্ষপথে নিয়ে যাওয়া হবে। যদিও, এই উৎক্ষেপণের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। এদিকে, এটি একবার কক্ষপথে পৌঁছানোর পরে অক্যুলেটর এবং করোনাগ্রাফ স্যাটেলাইট স্বয়ংক্রিয়ভাবে নির্ভুল গঠন উড়ান সম্পন্ন করবে। পাশাপাশি, ১৫০ মিটারের দূরত্ব বজায় রেখে প্রতিটি কক্ষপথে ৬ ঘন্টার পর্যবেক্ষণ করবে।

আরও পড়ুন: এক বন্ধুর জন্য আরেক বন্ধুকে ত্যাগ করছে পাকিস্তান? ফের বড় সঙ্কট ডেকে আনছে পড়শি দেশ

জানিয়ে রাখি যে, Proba-2 নামের আরেকটি মহাকাশযান গত ৮ এপ্রিল সম্পন্ন হওয়ার সূর্য গ্রহনের দু’টি দৃশ্য ধারণ করেছে। যেটি পৃথিবীপৃষ্ঠ থেকে প্রায় ৭০০ কিমি ওপরে তথা সান সিনক্রোনাস কক্ষপথ থেকে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করেছে। এদিকে Proba-3 মিশনের জন্য ইউরোপিয়ান স্পেস এজেন্সির সাথে ISRO-র সহযোগিতা মহাকাশে গবেষণার একটি উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। যেটির মাধ্যমে এবার সূর্যের করোনা সম্পর্কে স্টাডি এবং বিভিন্ন সৌর ঘটনা সম্পর্কে নতুন তথ্য মিলতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর