বেনজির কীর্তি ISRO’র! আকাশ থেকে নিজেই নামল ভারতের ‘পুষ্পক’, নয়া ইতিহাস ভারতের

বাংলাহান্ট ডেস্ক : কর্নাটকের চিত্রদুর্গার কাছে চাল্লাকেরে অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ (এটিআর) থেকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) পুষ্পক নামের ইউজেবল লঞ্চ ভেহিকল (RLV) এর ল্যান্ডিং মিশন শুক্রবার সফলভাবে সম্পন্ন করল। ইসরো চেয়ারম্যান এস সোমনাথ এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন এই লঞ্চ অনুষ্ঠানে।

   

এক্স হ্যান্ডেলে ইসরো লিখেছে, ‘ইসরোর আবার সাফল্য! পুষ্পক (RLV-TD), ডানাওয়ালা যান, নামমাত্র অবস্থান থেকে মুক্তি পাওয়ার পর রানওয়েতে নির্ভুলতার সঙ্গে অবতরণ করেছে।’ভারতীয় মহাকাশ সংস্থা জানাচ্ছে, ‘পুষ্পককে ভারতীয় এয়ারফোর্স চিনুক হেলিকপ্টার দ্বারা উত্তোলন করা হয়েছিল এবং ৪.৫ কিমি উচ্চতা থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।

আরোও পড়ুন : এই হচ্ছে উন্নয়ন! কাজ শেষের আগেই ধসে পড়ল সেতু; মৃত ১, ভিতরে আটকে বহুজন

রানওয়ে থেকে ৪ কিমি দূরত্বে মুক্তি পাওয়ার পর পুষ্পক নিজেই ক্রস-রেঞ্জ কারেকশন সহ রানওয়ের কাছে পৌঁছেছিল। এটি রানওয়েতে অবতরণ করে এবং এগিয়ে চলে। ব্রেক প্যারাসুট, ল্যান্ডিং গিয়ার ব্রেক এবং নোজ হুইল স্টিয়ারিং সিস্টেম ব্যবহার করে থামে।’ইসরো প্রধান এস সোমনাথের বক্তব্য, এই সফল পরীক্ষার মাধ্যমে ভারত কম খরচে মহাকাশ অভিযান ও মহাকাশের দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ করল।

ভারতের কাছে চলে এল আরএলভি-কে মহাকাশ থেকে মাটিতে নিয়ে আসার মতো প্রযুক্তি। বিজ্ঞানীরা সেটিকে ফিরিয়ে আনার পর ফের মহাকাশে পাঠাতে পারবেন। এর ফলে খরচ কমবে মহাকাশ যাত্রার। অন্যদিকে কমবে মহাকাশ বর্জ্য। মহাকাশ বিজ্ঞানের ভাষায় আরএলভি-এর সম্পূর্ণ অর্থ ‘রিইউজেবল লঞ্চ ভেহিকেল্’, সোজা কথায় এটি হল পুনর্ব্যবহার্য মহাকাশযান। পৌরাণিক অ্যাখ্যানের সাথে মিলিয়ে ইসরো এটির নাম রেখেছেন পুষ্পক।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর