বছরের শুরুর দিনেই ছক্কা হাঁকাতে চলেছে ISRO! উৎক্ষেপিত হবে নতুন উপগ্রহ, সৃষ্টি হবে ইতিহাস

বাংলাহান্ট ডেস্ক : ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন বা ইসরো গত কয়েক বছরে সৃষ্টি করেছে ইতিহাস। ২০২৪ সালের প্রথম দিনই ফের নতুন একটি ইতিহাস তৈরি করতে চলেছে ভারতের মহাকাশ সংস্থা। আগামী ১লা জানুয়ারি শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে XPoSAT স্যাটেলাইট।

   

মহাকাশে ঘটতে থাকা বিভিন্ন বিকিরণের অধ্যায়ন করতে সক্ষম এই উপগ্রহ। এই উপগ্রহ সেইসব কিছুর সোর্সের ছবি তুলবে। রমন গবেষণা প্রতিষ্ঠান এই উপগ্রহের টেলিস্কোপ তৈরি করেছে। মহাবিশ্বের ৫০ টি উজ্জ্বল উৎস অধ্যয়ন করবে এই স্যাটেলাইট। এগুলির মধ্যে উল্লেখযোগ্য পালসার, ব্ল্যাক হোল এক্স-রে বাইনারি, সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াস, নন-থার্মাল সুপারনোভা।

আরোও পড়ুন : মহাকাশেও ‘গোয়েন্দাগিরি’ করবে ভারত, উপগ্রহ নিয়ে নয়া ঘোষণা ISRO’র! শুনে চমকে যাবেন

৬৫০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করা হবে এই স্যাটেলাইটটি। ইসরো ২০১৭ সালে এই মিশনের সূচনা করে। এই মিশনের পিছনে ইসরোর খরচ হচ্ছে প্রায় ৯.৫০ কোটি টাকা। এক্সপোস্যাট স্যাটেলাইটটি উৎক্ষেপণের ২২ মিনিট পর তার নির্ধারিত কক্ষপথে স্থাপন করা হবে। দুটি পেলোড রয়েছে এই স্যাটেলাইটের।

658ea429a57eb isro xposat 294912317 16x9

একটি POLIX এবং দ্বিতীয়টি XSPECT। XPoSAT স্যাটেলাইটের মোট ওজন 469 কেজি, যার মধ্যে 144 কেজির দুটি পেলোড রয়েছে।  শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের প্রথম লঞ্চ প্যাড থেকে পিএসএলভি রকেটের মাধ্যমে এই উপগ্রহ উৎক্ষেপণ করা হবে। সব মিলিয়ে, এই উপগ্রহ নিয়ে চর্চা তুঙ্গে।