খেলাক্রিকেট

যেটা ধোনি-বিরাট করতে পারেননি, অভিষেক ম্যাচে সেই কীর্তিই করে দেখালেন শ্রেয়স আইয়ার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: এই মুহূর্তে কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট খেলছে ভারত। প্রথম টেস্টে নেই অধিনায়ক বিরাট কোহলি। তাই তার বদলে নেতৃত্বের দায়িত্ব পালন করছেন অজিঙ্কা রাহানে। এই ম্যাচে বিরাট কোহলির জায়গায় নিজের প্রথম টেস্ট ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন শ্রেয়স আইয়ার। আর অভিষেকেই দুর্দান্ত শতরান করে নিজের জাত চিনিয়েছেন শ্রেয়স। তার সঙ্গে আর একটি নতুন রেকর্ডও গড়ে ফেলেছেন তরুণ ভারতীয় ব্যাটার।

এই ম্যাচে ১৭১ বলে ১০৫ রান করে আউট হয়েছেন শ্রেয়স। তার ইনিংস সাজানো ছিল ১৩টি চার এবং ২ টি ছক্কা দিয়ে। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে শ্রেয়স হয়ে গেলেন ১৬ তম ব্যাটার, যারা নিজের অভিষেকেই শতরান করেছেন। তার আগে সৌরভ গাঙ্গুলি, মহম্মদ আজহারউদ্দীন, লালা অমরনাথ, রোহিত শর্মা, শিখর ধাওয়ানের মতো বড় তারকারাও এই কৃতিত্ব অর্জন করেছেন। সেইসঙ্গে ঘরের মাঠে অর্থাৎ হোম সিরিজে অভিষেকে শতরানকারী দশম ভারতীয় ব্যাটারের সম্মানটিও জুড়ে গিয়েছে আইয়ারের নামের সাথে।

দিল্লি ক্যাপিটালস দলের প্রাক্তন অধিনায়ক শ্রেয়স আইয়ার ২০১৭ সালে ভারতের হয়ে সীমিত ওভারের ফরম্যাটে ডেবিউ করেছিলেন। তারপর তাকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে সাদা জার্সিতে সুযোগ পাওয়ার জন্য। ঘরোয়া লাল বলের ক্রিকেটে ৫২ গড়ে ১২ টি শতরান সহ ৪৫৯২ রান রয়েছে আইয়ারের। যদিও দীর্ঘদিন ধরে নানা কারণে লাল বলের ক্রিকেট খেলার সুযোগ পাননি তিনি। তাই তাকে নিয়ে সামান্য কিছু সন্দেহ ছিলই। তবে যাবতীয় সন্দেহ-কে প্রথম ইনিংসের পর স্টেপ আউট করে মাঠের বাইরে ফেলেছেন আইয়ার।

সবচেয়ে বড় ব্যাপার যে সময়ে এসে রানগুলি করেছেন শ্রেয়স আইয়ার, তা প্রমাণ করে চাপ সামলাতেও তিনি সিদ্ধহস্ত। আশা করা হয়েছিল বিরাট কোহলি না থাকায় ৪ নম্বরেই ব্যাট করতে পাঠানো হবে শ্রেয়স-কে। কিন্তু অধিনায়ক অজিঙ্কা রাহানে নিজে ৪ নম্বরে ব্যাট করতে নামেন। শ্রেয়স যখন পাঁচ নম্বরে ব্যাট করতে আসেন তখন ১৫০ রানের কমে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। সেখান থেকে যেভাবে তিনি পরিস্থিতি সামলে দলকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছেন তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়।

Related Articles

Back to top button