টাইমলাইনখেলাক্রিকেট

সুস্থ নন রোহিত, নতুন অধিনায়ক বুমরা, ৩৫ বছর পর ভারতীয় টেস্ট দলকে নেতৃত্বে দেবেন কোনও পেসার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট খেলতে পারবেন না রোহিত শর্মা। বুধবারের পিটিআই রিপোর্ট থেকে এটা পরিষ্কার যে এখনো রোহিত শর্মার করোনা সংক্রমনের রিপোর্ট নেতিবাচক। ফলে বাধ্য হয়ে নতুন অধিনায়ক এর ব্যবস্থা করতে হলে বিসিসিআইকে। এক সময় মনে হয়েছিল যে গত বছর এই সিরিজের অধিনায়ক থাকা বিরাট কোহলিকে হয়তো আবার দায়িত্ব দেওয়া হবে কিন্তু বাস্তবে তা হয়নি। দক্ষিণ আফ্রিকার সফরে লোকেশ রাহুলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করা যশপ্রীত বুমরা এই সিরিজে ভারতের অধিনায়কত্ব করবেন।

এই নিয়ে বিদেশের মাটিতে আরো একটি টেস্ট ম্যাচে মাঠে নামা হবে না রোহিতের। অথচ গত বছর এই সিরিজের প্রথম চারটে ম্যাচ খেলে ভারত চেয়ে ২-১ ফলে এগিয়ে ছিল তার অন্যতম কারণ হল রোহিত শর্মা। সেই চারটি ম্যাচে দুর্দান্ত ফর্মে ব্যাটিং করেছিলেন তিনি। তার অনুপস্থিতিতে খুব সম্ভবত হনুমা বিহারি অথবা শ্রীকর ভরত ভারতের হয়ে ওপেন করবেন শুভমান গিলের সাথে। তবে ভরত খেললেও ভারতের প্রধান কিপারের দায়িত্ব পালন করবেন রিশভ পন্থই। সাম্প্রতিক প্রস্তুতি ম্যাচে ভরতের দুর্দান্ত ফর্মে দেখে তাকে দলে নেওয়ার আশা করা হচ্ছে।

গত সাড়ে তিন দশকে প্রথমবারের মতো ভারতীয় ক্রিকেটে এমন ঘটনা ঘটছে। শেষবার কোন পেসার হিসেবে ভারতকে টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন কপিল দেব। ১৯৮৭ সালের পর থেকে তিনি আর টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দেননি। তারপর যশপ্রীত বুমরা হতে চলেছেন প্রথম ভারতীয় পেসার যিনি ভারতীয় দল কে সাদা জার্সিতে নেতৃত্ব দান করবেন।

এইমুহূর্তে ইংল্যান্ড দল দুর্দান্ত ফর্মে রয়েছে। গতবছরের ইংল্যান্ড দলের সঙ্গে এই দলের অনেক তফাৎ। তাদেরও অধিনায়কত্বের বদল ঘটেছে। জো রুটের বদলে নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়েছেন অলরাউন্ডার বেন স্টোকস। সম্প্রতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ৩-০ ফলে জয় পেয়েছে ব্রেন্ডন ম্যাকুলামের শিষ্যরা। ভারতের বিরুদ্ধে নামার আগে স্টোকস হুঁশিয়ারি দিয়ে রেখেছেন যে তারা কিউয়িদের বিরুদ্ধে যেরকম আগ্রাসী ক্রিকেট খেলেছিলেন ভারতের বিরুদ্ধেও সেই ছন্দেই বজায় রাখবেন। এই অবস্থায় রোহিত শর্মার মতো তারকা না থাকাটা কতটা বড় লোকসান তা জানতে অপেক্ষা আরো কয়েকটা দিনের।

Related Articles

Back to top button