fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

নাগরিকত্ব সংশোধনী বিল: দলবিরোধী মন্তব্য করার জন্য পিকে সহ দুই নেতাকে শোকজ করেছে জেডিইউ

বাংলা হান্ট ডেস্ক : ইতিমধ্যেই রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে নাগরিকতা সংশোধন বিল আর যা নিয়ে উত্তেজনার শেষ নেই। যদিও দেশে পাকিস্তান থেকে আসা হিন্দু উদ্বাস্তুরা নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মাতামাতি করছে কিন্তু তা সত্ত্বেও নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা হচ্ছে উত্তর পূর্ব ভারতে। গোটা অসম এবং ত্রিপুরা ফুঁসছে এই নাগরিকত্ব সংশোধন বিল এর জন্য। নাগরিক গত সংশোধনী বিল পাস হওয়ার পর বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব ভিন্ন ভিন্ন মতামত প্রকাশ করেছেন।

যদিও তা নিয়ে কোনো যায় আসে না বিজেপির কারণ আর অপেক্ষা শুধুমাত্র আইন প্রণয়নের তবে এবার রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর দলের অবস্থান নিয়ে সমালোচনা করে শো কজের মুখে পড়তে হলেও ভোট গুরু অর্থাত্ তৃণমূলের অন্যতম সহায়ক প্রশান্ত কিশোরকে। তাই তো বিহারের জনতা দল ইউনাইটেডের তরফে প্রশান্ত কিশোর এবং ওই দলেরই সাধারণ সম্পাদক পবন কুমার ভার্মাকে শোকজ করেছে।

বিহারের জোট শিবিরের অন্যতম শরিক এই জনতা দল ইউনাইটেড। আসলে বুধবার রাজ্যসভায় নাগরিকতা সংশোধনী বিল পাস হওয়ার আগে সোমবার লোকসভায় পাশ হয়ে গিয়েছিল আর তাই মঙ্গলবার থেকে টুইটারে প্রশান্ত কিশোর বার বার নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে কথা বলেন, তাঁকে বলতে শোনা যায় নাগরিকত্ব সংশোধনী বিল আইনে পরিণত হলে এনআরসি প্রয়োগ করে ধর্মের ভিত্তিতে মানুষকে বঞ্চনা করা হতে পারে।

তাই তো জনতা দল ইউনাইটেডের তরফ থেকে তাঁর বিরুদ্ধে এই ধরনের মন্তব্য তোলার কোনও অধিকার নেই বলে অভিযোগ তোলা হয়েছে। আসলে বিজেপি সরকারের এই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে জনতা দল ইউনাইটেডের তরফ থেকে সাধুবাদ জানানো হয়েছে এবং বিলটিকে সমর্থন করেছে তাই কার্যত ক্ষিপ্ত হয়ে উঠেছে জনতা দল ইউনাইটেড।

Back to top button
Close
Close