মে দিবসে বেহালাবাসীকে বড় উপহার মেট্রোর! বদলে যাচ্ছে জোকা-তারাতলা রুটের সময়সূচি

বাংলাহান্ট ডেস্ক: কলকাতার মেট্রো (Kolkata Metro) মানচিত্রে যোগ হতে চলেছে আরও একটি লাইন। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পর জোকা-তারাতলা মেট্রোর লাইনটিও আরও একটু সম্প্রসারিত হতে চলেছে। আর মাত্র কয়েক মাসের অপেক্ষা, তারপরেই খুলে যাবে মাঝেরহাট মেট্রো স্টেশন। জোকা থেকে বিবাদী বাগ অবধি মেট্রো লাইনের কাজ আরও একটু এগিয়ে যাবে। একইসঙ্গে বদলে যেতে চলেছে সময়সূচিও। আগামী ১ মে থেকেই বদলে যাবে এই রুটের মেট্রো সূচি। 

   

জোকা থেকে মাঝেরহাট মেট্রো চললে তার লাভ পাবেন বেহালাবাসী। এই মুহূর্তে জোকা থেকে তারাতলা অবধি চলে মেট্রো। কিন্তু তাতে বেহালার বাসিন্দাদের বিশেষ লাভ হচ্ছে না বলেই জানান তাঁরা। কিন্তু মাঝেরহাট অবধি মেট্রো চালু হলে কিছুটা সুবিধা হবে তাঁদের। জোকা-বিবাদী বাগ লাইনটিকে পার্পল লাইন বলা হচ্ছে কলকাতা মেট্রোর তরফে। বর্তমানে যে সময়সূচি মেনে মেট্রো চলে, তা সম্পূর্ণ বদলে যাবে আগামী ১ মে থেকেই। 

metro

ফলে পরিষেবা দ্বিগুণ হয়ে যাবে। যার জেরে ব্যাপক লাভ পাবেন বেহালাবাসী। এখন দিনে ৬ জোড়া মেট্রো চালানো হয় এই রুটে। কিন্তু আগামী ১ মে থেকে ১২ জোড়া মেট্রো চালানো হবে বলে জানানো হয়েছে। এখন পরিষেবায় যে বিরতি থাকে সেটিও তুলে দেওয়া হবে। সকাল ৮টা ৫৫ থেকে বিকেল ৪টে ৪০ পর্যন্ত একটানা পরিষেবা মিলবে। ট্রেন পাওয়া যাবে আধ ঘণ্টা অন্তর। এই মুহূর্তে এই লাইনে এক ঘণ্টা অন্তর একটি মেট্রো চলে। 

মে দিবস থেকে সেই নিয়মেই বড় বদল আনতে চলেছেন মেট্রো কর্তৃপক্ষ। ওই দিন থেকে এই পরিষেবাই পাওয়া যাবে ৩০ থেকে ৪০ মিনিট অন্তর। আগামী সেপ্টেম্বর মাস থেকে মেট্রো পরিষেবা পাওয়া যাবে আধ ঘণ্টা অন্তর। যদিও এই রুটে শনি ও রবিবার মেট্রো পরিষেবা বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। কবে থেকে সপ্তাহের প্রতিদিন পরিষেবা পাওয়া যাবে সেই সম্পর্কে স্পষ্ট করে কিছু জানানো হয়নি মেট্রো কর্তৃপক্ষের তরফে। 

এদিকে জোকা-বিবাদী বাগ রুটের মেট্রোর কাজ দ্রুত এগোচ্ছে। ৩০ সেপ্টেম্বর এই রুটে প্রথম মেট্রোর সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর জোকা থেকে তারাতলা রুটে যাত্রী পরিষেবা শুরু হয় ২ জানুয়ারি থেকে। এটি হল পার্পল লাইনের মেট্রোর প্রথম পর্যায়। জোকা থেকে তারাতলা অবধি বর্তমানে ৬টি স্টেশনের মধ্যে মেট্রো চলছে। অন্যদিকে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজও দ্রুত এগোচ্ছে। ইতিমধ্যেই গঙ্গার তলা দিয়ে সফল ভাবে মেট্রোর ট্রায়াল রান হয়েছে। জানা গিয়েছে, চলতি বছরের শেষের দিকে চালু হবে পরিষেবা। 

সম্পর্কিত খবর