আন্তর্জাতিকটাইমলাইন

নেপালে চীনা অনুপ্রবেশের তথ্য ফাঁস করা নেপালি সাংবাদিকের রহস্যজনক ভাবে মৃত্যু

বাংলা হান্ট ডেস্কঃ নেপালে (nepal) চীনের (china) অনুপ্রবেশের তথ্য ফাঁস করা সাংবাদিক বলরাম বনিয়া (Balaram Baniya) এর রহস্যজনক ভাবে মৃত্যু হয়েছে। সাংবাদিকদের সংগঠন বনিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করে নিরপেক্ষ তদন্তের দাবি তুলেছে। ৫০ বছর বয়সী বলরাম ১০ আগস্ট থেকে নিখোঁজ আর ১২ ই আগস্ট ওনার দেহ মকবানপুর এলাকায় নদীর ধার থেকে উদ্ধার হয়। আশঙ্কা করা হচ্ছে যে, চীনের বিরুদ্ধে খবর করার মূল্য এই সাংবাদিককে তাঁর প্রাণ দিয়ে চোকাতে হয়েছে।

যদিও পুলিশ এটিকে নিছকই একটি দুর্ঘটনা আখ্যা দেওয়ার জন্য উঠেপড়ে লেগেছে। পুলিশ জানাচ্ছে যে, বলরাম নদীতে পড়ে গেছিলেন আর তারপরেই ওনার মৃত্যু হয়েছে।

বলরাম স্থানীয় সংবাদমাধ্যম কান্তিপুর দৈনিকে অ্যাসিস্টেন্ট এডিটর হিসেবে কাজ করতেন। উনি ২৪ জুন নেপালি এলাকায় চীনের সেনার অনুপ্রবেশের তথ্য ফাঁস করে একটি খবর প্রকাশ করেছিলেন। আর সেই খবর নিয়ে গোটা নেপাল উত্তাল হয়েছিল। চীনের রাজদূত বলরামের খবর পড়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। এরপর সংবাদপত্রকে মাফিনামা ছাপতে হয়। এমনকি এই খবরের কারণে বলরামকে এক মাসের জন্য সাসপেন্ড করা হয়েছিল।

সেই সংবাদ

বলরমা একমাসের নির্বাসন কাটিয়ে কাজে ফিরেছিলেন। উনি যেভাবে প্রধানমন্ত্রী ওলি আর চীনের প্রেমের খবর উজাগর করেছিলেন, আর বেজিংয়ের ষড়যন্ত্র ফাঁস করেছিলেন,সেটা নিয়ে নেপাল সরকারের সাথে সাথে চীনও ওনার বিরুদ্ধে রেগে ছিল। আর এটাই এখন মেনে নেওয়া হচ্ছে যে, এ রাগের কারণেই বালরামের এই পরিণতি হয়েছে। পুলিশ জানায় বলরামের দেহকে পোস্টমর্টেমের জন্য পাঠানো হয়েছে।

Back to top button
Close