চাকরি নেই, ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা! দুর্গাপুজোয় অনুদান নিয়ে বিরাট মন্তব্য হাইকোর্টের, আটকে যাবে?

বাংলা হান্ট ডেস্ক: দুর্গাপুজোর অনুদান নিয়ে এবার রাজ্যকে নিশানা বিচারপতি অমৃতা সিনহার (Amrita Sinha)। প্রতিটি দুর্গাপুজো কমিটিকে ৭০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর সেই নিয়ে প্রশ্ন তুললেন বিচারপতি অমৃতা সিনহা। এদিন তমলুকের দুর্গাপুজোর (Durga Puja) অনুমতি সংক্রান্ত একটি মামলায় বিচারপতি বলেন, ‘মানুষ পেনশন পাচ্ছে না, বেতন পাচ্ছে না, চাকরি পাচ্ছে না। এই নিয়ে রোজ মামলা আসছে, আর দুর্গাপূজায় অনুদান ৭০ হাজার টাকা!’

   

সম্প্রতি, পুজোর অনুরাগ নিয়ে একটি জনস্বার্থ মামলাও (PIL) দায়ের করা হয়েছে। এর আগে রাজ্যের পুজো কমিটিগুলোকে ৫০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করে হাইকোর্টে মামলা দায়ের করেন জনৈক সৌরভ দত্ত। এ বছরও ৭০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণাকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

উল্লেখ্য, এবছর পুজো অনুদানের বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘শুরু করেছিলাম ২৫ হাজার টাকা দিয়ে। আমাদের কাছে টাকা নেই, সরকারের টাকা কম। যখন প্রয়োজন হবে সাহায্য করবেন তো? ৬০ হাজার টাকা থেকে বাড়িয়ে এবছর ৭০ হাজার টাকা (Seventy Thousand Rupees) করলাম।’

অর্থাৎ, এবছর ১০ ফাজার টাকা করে অনুদান বাড়ানো হয়েছে। পাশাপাশি এবার দুর্গাপুজোয় বিদ্যুৎ বিলেও (Electricity Bill) ছাড় বৃদ্ধি করা হয়েছে‌। এর আগে দুই-তৃতীয়াংশ বিল দিতে হত। এবার পুজো কমিটিগুলিকে দিতে হবে এক-চতুর্থাংশ বিল।

739972 611320 mamata banerjee durga puja

প্রসঙ্গত, ডিএ নিয়ে লাগাতার আন্দোলন চলছে। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ-র (DA) বকেয়া পরিমাণ ক্রমশ বাড়ছে। এহেন পরিস্থিতিতে মাসখানেক আগে দুর্গাপুজোর কমিটিগুলিকে অনুদান ১০ হাজার টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি রাজ্যে কর্মসংস্থানের অভাব। এহেন পরিস্থিতিতে রাজ্যের এই সিদ্ধান্তের বিরোধিতা করলেন বিচারপতি অমৃতা সিনহা।

Avatar
Monojit

সম্পর্কিত খবর