অদ্ভুত যুদ্ধ! বোম-মিসাইল ছেড়ে শুরু বেলুন নিয়ে আক্রমণ কিম জং উনের, পাল্টা জবাব দক্ষিণ কোরিয়ার

   

বাংলা হান্ট ডেস্ক: “যুদ্ধ”; এই শব্দটি শুনলেই আমাদের মনে আসে রক্তক্ষয়ী সংগ্রামের কথা। যেখানে সশস্ত্রভাবে চলে লড়াই। কিন্তু বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে এমন এক অদ্ভুত যুদ্ধের প্রসঙ্গ উপস্থাপিত করব যেটি সম্পর্কে জানার পর অবাক হবেন প্রত্যেকে। মূলত, উত্তর কোরিয়া (North Korea) ও দক্ষিণ কোরিয়ার (South Korea) মধ্যে এক অদ্ভুত যুদ্ধ চলছে। এর আগে উভয় দেশই হাতিয়ার এবং পারমাণবিক অস্ত্র ব্যবহার করে যুদ্ধের হুমকি দিত।

তবে, এবার দুই দেশের মধ্যে চমকপ্রদভাবে লড়াই চলছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ায় বেলুন থেকে আবর্জনা ফেলছে। এমতাবস্থায়, দক্ষিণ কোরিয়া প্রতিশোধ নেওয়ার এক অদ্ভুত পদ্ধতি অবলম্বন করতে চলেছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, এই মাসের শুরুতে উত্তর কোরিয়া কয়েকশ আবর্জনা ভর্তি বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছিল। এর কয়েকদিন পর আবারও দক্ষিণ কোরিয়ার দিকে আবর্জনা ভর্তি বেলুন পাঠিয়েছে উত্তর কোরিয়া।

এরপর সেনাবাহিনী সতর্কতা জারি করেছে। পাশাপাশি সরকার জানিয়েছে যে তারা এর প্রতিশোধ নেবে। জানিয়ে রাখি যে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে কোনো নোংরা কাজ করা হতে পারে বলে আগেই সতর্কবার্তা জারি করেছিল সিউলের সেনাবাহিনী। এর কিছু পরেই কিম জং উনের বিরুদ্ধে লিফলেটসহ বেলুন ওড়ানো হয়। এমন পরিস্থিতিতে, দক্ষিণ কোরিয়া বলেছে যে “আমরা সতর্ক রয়েছি। কারণ, আবারও বেলুন হামলা তীব্র হয়েছে।”

আরও পড়ুন: প্রথমবারেই জোড়া মন্ত্রকের দায়িত্বে সুকান্ত! মোদী মন্ত্রীসভায় এবার বড় চমক, কে পাচ্ছেন কোন দায়িত্ব?

দক্ষিণ কোরিয়া তার নাগরিকদের সতর্কবার্তা জারি করে বলেছে, উত্তর কোরিয়া আবর্জনা বহনকারী বেলুন উৎক্ষেপণ করছে। এর সাথে জনগণদের উদ্দেশ্যে জানানো হয়েছে বেলুনগুলি সম্পর্কে তথ্য কর্তৃপক্ষকে জানাতে হবে এবং সেগুলি স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। এর পাশাপাশি কোথাও সন্দেহজনক বেলুন দেখা গেলে সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানাতে হবে।

আরও পড়ুন: শুধু ICC-র সবুজ সংকেতের অপেক্ষা! ফের মোকাবিলা হবে ভারত-পাকিস্তানের, সামনে এল দিনক্ষণ

এমতাবস্থায়, উত্তর কোরিয়ার কর্মকাণ্ডে বিচলিত হয়ে দক্ষিণ কোরিয়া নতুনভাবে প্রতিশোধ নেওয়ার কথা বলেছে। জানা গিয়েছে, উত্তর কোরিয়া সীমান্তে লাউডস্পিকার বসিয়ে প্রতিবেশী দেশটির বিরুদ্ধে উচ্চকণ্ঠে অপপ্রচার চালানোর ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়া। এভাবে দু’জনের মধ্যে উত্তেজনা বাড়লেও এবার অস্ত্রের বদলে অদ্ভুতভাবে যুদ্ধ হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর