বিয়ের মরশুমে বড় খবর! সোনার দামে বিরাট পতন, সস্তা হল রুপো! জানুন আজ কততে বিক্রি হচ্ছে হলুদ ধাতু

   

বাংলা হান্ট ডেস্ক : বিনিয়োগের কথা উঠলেই সবার আগে যেটা মাথায় আসে তা হল সোনা (Gold) আর রূপো (Silver)। বেশিরভাগ ভারতীয়রই বিশ্বাস, সাবেকি সোনা বা রূপোয় বিনিয়োগ করলে লোকসানের সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম থাকে। এছাড়া, গহনার কথা বললেও ভারতীয়দের পছন্দের তালিকায় শীর্ষে থাকে এই দুই ধাতু। তাই গহনা হোক বা বিনিয়োগ, সোনা (Gold Price) রূপোর দাম জানাটা খুবই জরুরী।

সূত্র বলছে, এইদিন জিএসটি এবং টিসিএস বাদে কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার বাটের দাম গ্রাম প্রতি ৬২৮৫ টাকা। সেই হিসেবে ১০ গ্রাম ২৪ ক্যারেট পাকা সোনার বাট বিক্রি হয়েছে ৬২৮৫০ টাকায়। সেই সাথে জিএসটি এবং টিসিএস ছাড়া ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার দাম গ্রাম প্রতি ৬৩১৫ টাকা। অর্থাৎ গতকাল থেকে আজ একই রয়েছে সোনার দাম।

এদিকে ২২ ক্যারেট পাকা সোনার দাম ছিল গ্রাম প্রতি ৬০০৫ টাকা। গতকালও এই দামেই বিক্রি হয়েছে হলুদ ধাতু। তবে গত পরশু খানিক বেশি ছিল সোনার দাম। সেই তুলনায় প্রায় ২৪৫ টাকা সস্তা হয়েছে সোনার দাম। তবে এর আগে গত ৫ ডিসেম্বর কলকাতায় ২২ ক্যারেট সোনার দাম ছিল গ্রাম প্রতি ৬০৯৫ টাকা। অর্থাৎ ১০ গ্রামের দাম ছিল ৬০৯৫০ টাকা। সেই তুলনায় অনেকটাই কমেছে সোনার দাম।

আরও পড়ুন : বাংলা হান্টের খবরে সিলমোহর! খারিজ মহুয়া মৈত্রর সাংসদ পদ, বড় ধাক্কা তৃণমূলে

18 carat gold jewellery main

রূপোর কথা বললে, কলকাতা বাজারে রুপোর বাট বিকোচ্ছে ৭৪১৫০ টাকায়। যেখানে খুচরো রূপোর দাম প্রতি কেজি ৭৪২৫০ টাকা। গতকালের তুলনায় আজ কেজিতে ৭৫০ টাকা দরে সস্তা হয়েছে রূপোর দাম। দিনকয়েক আগেই কলকাতা বাজারে এক কেজি রূপোর বাটের দাম ছিল ৭৪৯০০ টাকা। খুচরো রূপোর দাম ছিল ৭৫০০০ টাকা। তবে ডিসেম্বর মাসে রূপোর দাম সর্বোচ্চ হয়েছিল ৩ তারিখে। ঐদিন কলকাতায় প্রতি কেজি খুচরো রুপোর দাম ছিল ৭৭৪০০ টাকা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর