তিন যোগ একসঙ্গে! দেব দীপাবলির দিনের এই সময়ে করুন এই কাজটি, ফল মিলবে হাতেনাতে

বাংলা হান্ট ডেস্ক: দীপাবলির পর এবার আসছে দেব দীপাবলি‌। দেব দীপাবলি (Dev Diwali) কার্তিক মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পড়ে। এ বছর দেবের দীপাবলি খুবই শুভ। জ্যোতিষ মতে, এই দিনে তিনটি শুভ যোগের সংযোগ ঘটছে।

   

পঞ্চাং অনুসারে, কার্তিক পূর্ণিমা তিথি ২৬ নভেম্বর দুপুর ৩ টে ৫৩ মিনিট থেকে ২৭ নভেম্বর দুপুর ২ টো ৪৫ মিনিট পর্যন্ত থাকবে। কার্তিক পূর্ণিমার (Purnima) দিনে প্রদোষ কালে এই দেব দীপাবলি পালিত হয়। এবছরে ২৬ তারিখেই দেব দীপাবলি পালিত হবে‌।

জানা যাচ্ছে, দেব দীপাবলিতে রবি, পারিঘ এবং শিব যোগ রয়েছে। রবি যোগ থাকছে সকাল ৬ টা ৫২ মিনিট থেকে দুপুর ২ টো ০৫ মিনিট পর্যন্ত। পরীঘ যোগ সকাল থেকে ১২ টা ৩৭ মিনিট পর্যন্ত চলবে। এরপর শুরু হবে শিব যোগ, যা চলবে কার্তিক পূর্ণিমার রাত পর্যন্ত।

জানুন দেব দীপাবলির শুভ সময়

দেব দীপাবলি এমনিতেই খুবই শুভ হিসেবে বিবেচনা করা হয়। জ্যোতিষ মতে, দেব দীপাবলি উদযাপনের শুভ সময়টি হবে প্রদোষ কালের মধ্যে বিকেল ৫ টা ০৮ মিনিট থেকে সন্ধে ৭ টা ৪৭ মিনিট পর্যন্ত। এই সময়ে করা প্রার্থনা, বিফলে যায় না। এই সময় অত্যন্ত শুভ হওয়ায় অনেকেই তা পালন করেন।

 

কেন পালন করা হয় এই দেব দীপাবলি?

পুরাণ অনুযায়ী, মহাদেব (Mahadev) ত্রিপুরাসুর রাক্ষসকে বধ করে দেবতাদের তাদের সন্ত্রাস ও অন্যায়মূলক চক্রান্ত থেকে মুক্ত করেছিলেন। সেই সময় প্রদোষে কাশীতে গঙ্গার তীরে দেব-দেবীরা স্নান করেছিলেন। এরপর তারা প্রদীপ জ্বালিয়ে শিবের পুজো করেন। সেই থেকেই প্রতি বছর কার্তিক পূর্ণিমায় গঙ্গার ঘাটে দেব দীপাবলি উদযাপনের রীতি শুরু হয়। বিশ্বাস করা হয় যে কার্তিক পূর্ণিমায় দেবতারা পৃথিবীতে আসেন। সেই কারণে বিভিন্ন ঘাটেও পুজো করা হয়ে থাকে।