আর মাত্র কটা দিন! খুলবে বিমানবন্দর মেট্রোর দরজা, কবে থেকে পরিষেবা শুরু? প্রকাশ্যে এল দিনক্ষণ

বাংলাহান্ট ডেস্ক : কলকাতা বিমানবন্দর মেট্রোর (Kolkata Airport Metro) কাজ এগোচ্ছে দ্রুত গতিতে। কিন্তু এই অবস্থায় সবার প্রশ্ন কবে থেকে মেট্রো শুরু হবে বিমানবন্দরে? সেই প্রশ্নের উত্তর দিলেন মেট্রোর জেনারেল ম্যানেজার। একটি সাংবাদিক বৈঠকে মঙ্গলবার মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি এই বিষয়ে বিস্তারিত তথ্য দেন।

   

তিনি বলেন, “কবি সুভাষ থেকে বেলেঘাটা পর্যন্ত মেট্রো চালানো সম্ভব হতে পারে চলতি বছরের ডিসেম্বর থেকে। সেক্টর ফাইভের আইটি পার্ক পর্যন্ত গত বছর জুন মাসের মধ্যে হয়ে যাবে। ইস্ট-ওয়েস্ট ও এয়ারপোর্ট লাইন মিলিত হচ্ছে সেখানেই। এরপর সিটি সেন্টার টু পর্যন্ত আমরা এগিয়ে যাব ডিসেম্বরের মধ্যে। আর এয়ারপোর্ট পর্যন্ত আমরা এগিয়ে যেতে পারব ২০২৫ সালের মধ্যে।”

পি উদয় কুমার রেড্ডি আরো জানান, “আমরা পরিকল্পনা করেছি ২০২৬ সালের জুন মাসের মধ্যে কাজ শেষ করার। তবে চেষ্টা করা হচ্ছে তার আগেই যদি কাজ শেষ করা যায়।” অন্যদিকে কলকাতা মেট্রো রেল আশা প্রকাশ করেছে কবি সুভাষ থেকে দমদম হয়ে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো লাইন আগামী বছরের ডিসেম্বরের মধ্যে হয়ে যেতে পারে।

আরোও পড়ুন : জানেন, এই নারীই ছিলেন ভারতের প্রথম মহিলা শাসক! উত্তর দিতে গিয়ে মাথার চুল ছেঁড়েন বহুজন

মেট্রোর জেনারেল ম্যানেজার এই প্রসঙ্গে বলেছেন, “রাজ্য সরকার প্রচুর সহযোগিতা করছে এই বিষয়টি নিয়ে। আশা রাখছি আগামী দিনেও এই সহায়তা করবে। সবাই যদি সাহায্যের জন্য এগিয়ে আসেন তাহলে কাজ সময়মতো শেষ হবে। নয়তো ২০২৬ এর জুন মাসও পেরিয়ে যেতে পারে।” এদিন পরিদর্শন করা হয় কবি সুভাষ থেকে জয় হিন্দ (বিমানবন্দর) স্টেশন পর্যন্ত অরেঞ্জ লাইনের কাজকর্ম।

আরোও পড়ুন : এবার সুন্দরবনে আরও বেশি চমক, পর্যটকদের জন্য বিরাট ঘোষণা বন দফতরের! গেলেই হয়ে যাবে মন খুশ

অন্যদিকে, ট্রাফিক ডাইভারশনে ট্রায়াল রান শুরু হয়েছে বেলেঘাটা মেট্রো স্টেশনের কাছে। একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে গতকাল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানায়, বেলেঘাটা স্টেশনের কাছে মেট্রোপলিটন ক্রসিংয়ে ট্রাফিক ডাইভারশানের ট্রায়াল রান আরম্ভ করা হয়েছে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পের জন্য।

img 20230823 122726

কলকাতার পুলিশ কমিশনার, প্রিন্সিপাল চিফ ইঞ্জিনিয়ার, মেট্রো রেল এবং রেল বিকাশ নিগম লিমিটেডের (RVNL) আধিকারিকরা বিষয়টি নিয়ে একটি বৈঠক করেন গত ১০ই আগস্ট। সে ক্ষেত্রে অনুমান করা হয় চলতি সপ্তাহের মধ্যে ট্রাফিক ডাইভারশানের অনুমতি মিলতে পারে ২৮৬ ও ২৮৭ নম্বর পিয়ার তৈরির জন্য। মনে করা হচ্ছে আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হয়ে যাবে ২৮৬ ও ২৮৭ নম্বর পিয়ার তৈরির কাজ ।

সম্পর্কিত খবর