নয়া রেকর্ড ‘গ্রিন লাইনে’! এক মাসেই মেট্রোয় উঠেছেন এত জন যাত্রী, ব্যাপক লক্ষ্মীলাভ রেলের

   

বাংলাহান্ট ডেস্ক : ২০২৪ সালটা কলকাতা মেট্রোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল থেকেই কলকাতা মেট্রোয় শুরু হয়েছে চালকবিহীন মেট্রো পরিষেবা। এই পরিষেবা নিঃসন্দেহে কলকাতা মেট্রোর মুকুটে নতুন পালক যোগ করেছে। তবে কিছুদিন আগে উদ্বোধন হয়ে যাওয়া হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে আন্ডারওয়াটার মেট্রো সিস্টেম তৈরি করেছে ইতিহাস।

এক মাসে এই রুটে যাত্রী সংখ্যা ১২ লাখ ১৪ হাজার! কলকাতা মেট্রো ১৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত যাত্রীসংখ্যার এই পরিসংখ্যান প্রকাশ করেছে।পরাধীনতার শেষ লগ্নে ব্রিটিশ সরকার কলকাতা ও হাওড়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য নির্মাণ করে হাওড়া ব্রিজ। তারপর গঙ্গা দিয়ে বয়ে গেছে বহু জল। আধুনিক কালে কলকাতা ও হাওড়াকে জুড়ে দিল কলকাতা মেট্রো। 

আরোও পড়ুন : লাখ-লাখ মাধ্যমিক পরীক্ষার্থীকে নম্বর দেওয়া নিয়ে এবার প্রকাশ্যে এল নির্দেশ! নয়া সিদ্ধান্তের পথে পর্ষদ

পার্শ্ববর্তী এই দুই শহর এখন সংযুক্ত মেট্রো পরিষেবায়। কলকাতা মেট্রোর এই  ‘গ্রিন লাইনে’ বাণিজ্যিকভাবে যাত্রী পরিষেবা শুরু হয় গত ১৫ই মার্চ থেকে। একটি বিবৃতি দিয়ে কলকাতা মেট্রো জানিয়েছে, ১২ লক্ষ ১৪ হাজার যাত্রী গঙ্গার তলার মেট্রোয় সফর করেছেন ১৫ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ রুটে এই সময় যাত্রী সংখ্যা ছিল ১ কোটি ৫২ লক্ষ।

Kolkata Metro Rail

কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা-সহ শহরতলী যাত্রীরাও আজকাল পাতাল পথে ভরসা রাখছেন দ্রুত গন্তব্যে পৌঁছানোর জন্য। অতিরিক্ত যাত্রী চাহিদার কথা মাথায় রেখে মেট্রো কর্তৃপক্ষের পক্ষ থেকে আরো বেশি টিকিট কাউন্টার, স্মার্ট কার্ড, টোকেন-সহ অন্যান্য উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর