টাইমলাইনপশ্চিমবঙ্গভারতআন্তর্জাতিক

বিশ্বের দ্বিতীয় দূষিত শহরের তকমা পেল কলকাতা, তালিকায় রয়েছে ভারতের এই শহরও

বাংলা হান্ট ডেস্ক: যত দিন এগোচ্ছে ততই বিশ্বজুড়ে বাড়ছে দূষণের (Pollution) প্রভাব। যার ফলে প্রভাবিত হচ্ছে জীবজগত। শুধু তাই নয়, বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্যও। এমতাবস্থায়, দেশ তথা বিশ্বের বিভিন্ন প্রান্তে দূষণের প্রাবল্য কম করার প্রসঙ্গে পরিবেশপ্রেমীদের আন্দোলন এবং বিভিন্ন কর্মকাণ্ড সূচিত হলেও আশার আলো কিন্তু দেখা যাচ্ছে না। আর এর অন্যতম কারণ হল সার্বিক সচেতনতা। বরং, এবার দূষণ সম্পর্কে এক চাঞ্চল্যকর পরিসংখ্যান সামনে এল। যা নিঃসন্দেহে অবাক করে দেবে সবাইকে।

জানা গিয়েছে, এবার বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় দু’নম্বরে রয়েছে শহর কলকাতা। মূলত, হেলথ এফেক্ট ইনস্টিটিউটের স্টেট অফ গ্লোবাল এয়ারের একটি রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। শুধু তাই নয়, ভারতের একাধিক শহর এই তালিকায় স্থান পেয়েছে। এদিকে, দূষণের পরিপ্রেক্ষিতে তিলোত্তমার এহেন স্থানকে ঘিরে অবাক হয়েছেন সকলেই।

পাশাপাশি জানা গিয়েছে, গড় বার্ষিক দূষণের পরিপ্রেক্ষিতে রাজধানী শহর দিল্লির পাশাপাশি কলকাতা এখন সব থেকে দূষিত শহরের পর্যায় রয়েছে। এছাড়াও, আমাদের দেশের আরও একটি শহর বিশ্বের সব থেকে দূষিত ২০টি শহরের তালিকায় স্থান পেয়েছে। আর সেই শহরটি হল মুম্বাই। সদ্য প্রকাশিত ওই তালিকায় ১৪ নম্বরে রয়েছে আরব সাগরের তীরে থাকা এই শহর।

একনজরে দেখে নিন বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকা: এই তালিকায় বিশ্বের প্রথম দশটি দূষিত শহরের নাম উল্লেখ করা হল।
১. দিল্লি (ভারত)।
২.কলকাতা (ভারত)।
৩. কানো (নাইজেরিয়া)।
৪. লিমা (পেরু)।
৫. ঢাকা (বাংলাদেশ)।
৬. জাকার্তা (ইন্দোনেশিয়া)
৭. লাগোস (নাইজেরিয়া)।
৮. করাচি (পাকিস্তান),
৯. বেজিং (চিন),
১০. আকরা (ঘানা)

এদিকে, ওই পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, বাতাসে দূষণের জেরে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে চিনের বেজিংয়ে। সেখানে প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে ১২৪ জন শুধুমাত্র বায়ুদূষণের কারণেই প্রাণ হারিয়েছেন। শুধু তাই নয়, বিশ্বের প্রথম ২০ টি দূষিত শহরের তালিকায় পাঁচটি শহর চিনেরই রয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকা তৈরির জন্য সর্বমোট ৭ হাজার শহরকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। যার মধ্যে থেকে শেষ পর্যন্ত ১০৩ টি শহরকে এই তালিকায় স্থান দেওয়া হয়েছে।

Related Articles