পশ্চিমবঙ্গেই রয়েছে ভারতের গভীরতম স্টেশন, কোথায় আছে আর গভীরতা কত জানেন?

বাংলাহান্ট ডেস্ক: আপনি কি জানেন ভারতের গভীরতম রেলস্টেশনটি কোথায় অবস্থিত? দেশের কোন জায়গায় গড়ে উঠেছে ইতিহাস? আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হন, তাহলে এই তথ্য আপনাকে গর্বিত করবে। কারণ ভারতের গভীরতম রেলস্টেশন রয়েছে এ রাজ্যেই। পশ্চিমবঙ্গের রাজধানী শহর কলকাতাতেই রয়েছে দেশের গভীরতম স্টেশন (Deepest Railway Station)। এছাড়াও এটি বিশ্বের অন্যতম গভীর স্টেশনেরও তকমা পেয়েছে।

এই স্টেশনটি মাটির ৩০ মিটার গভীরে অবস্থিত। এখনও পর্যন্ত ভারতের কোনও স্টেশনই এত গভীরে তৈরি করা হয়নি। এই মেট্রো স্টেশনটি হল নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের অন্তর্গত হাওড়া ময়দান স্টেশন। এটিই দেশের গভীরতম মেট্রো স্টেশন বলে জানা গিয়েছে। যদিও এখনও বাণিজ্যিকভাবে এটি কাজ করা শুরু করেনি। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, চলতি বছরেই এই লাইনে মেট্রো চলাচল শুরু হয়ে যাবে।

howrah maidan metro

সম্প্রতি আরও একটি রেকর্ড গড়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প। কলকাতার এসপ্ল্যানেড মেট্রো স্টেশন থেকে হাওড়া ময়দান অবধি এই প্রথম মেট্রোর পরীক্ষামূলক দৌড় শুরু হয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই লাইনটি চলে গিয়েছে গঙ্গার নীচ দিয়ে। অর্থাৎ এই মেট্রো প্রকল্পে শুধুমাত্র দেশের গভীরতম মেট্রো স্টেশনই নেই। পাশাপাশি, দেশের প্রথম জলের তলা দিয়ে ট্রেন লাইনও রয়েছে। এটি ভারতের আর কোথাও নেই। কলকাতা শহরেই দেশের প্রথম জলের তলা দিয়ে মেট্রো চলা শুরু হয়েছে। 

kolkata metro 3

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৬ থেকে ৭ মাস এই লাইনে পরীক্ষামূলকভাবে মেট্রো চালানো হবে। খতিয়ে দেখা হবে সব সুরক্ষাজনিত দিক। হাওড়া ময়দান মেট্রো স্টেশনটিও এখন নির্মাণের শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গিয়েছে। চলতি বছরের ডিসেম্বরে এই রুটে বাণিজ্যিকভাবে মেট্রো চলাচল শুরু হতে পারে বলে জানানো হয়েছে মেট্রো রেলের তরফে। এই রুটে যাত্রী নিয়ে মেট্রো চলাচল শুরু হলে তা এক নতুন ইতিহাসের সৃষ্টি করবে। 

আপাতত সুরক্ষার সব ক’টি দিক খতিয়ে দেখছেন রেলের ইঞ্জিনিয়াররা। তারপর সুরক্ষার ছাড়পত্র মিললেই এই রুটে বাণিজ্যিকভাবে চালু হবে ট্রেন চলাচল। জানিয়ে রাখি, হাওড়া ময়দান স্টেশন চালু হয়ে গেলে বাংলায় দেশের উচ্চতম এবং গভীরতম রেল স্টেশন থাকবে। দেশের উচ্চতম রেলস্টেশনটি হল ঘুম স্টেশন। যেটি অবস্থিত দার্জিলিংয়ের কাছে। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ২২৫৮ মিটার উচতায় অবস্থিত। অন্যদিকে হাওড়া ময়দান মেট্রো স্টেশন মাটির ৩০ মিটার গভীরে অবস্থিত।