বছর শেষে সুখবর! নতুন করে শুরু বরানগর-ব্যারাকপুরের সমীক্ষা, মিলবে সমাধান

বাংলা হান্ট ডেস্ক : মানুষের যাতায়াতের পরিষেবার খাতিরে নতুন নতুন প্রকল্প নিয়ে এসেছে মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ। মেট্রো কর্তৃপক্ষ থেকে নতুন বছর শুরু হওয়ার আগেই, একটি বিশেষ খবর দেওয়া হয়েছে। কলকাতার অন্যান্য মেট্রোর কাজের পাশাপাশি শুরু হতে চলেছে, বরানগর-ব্যারাকপুর (Baranagar-Barrackpur) প্রকল্প।

   

এই প্রকল্প নিয়ে আগেও ঘোষণা করা হয়েছিল, কিন্তু এই প্রকল্প লাভজনক হবে না বলে, এটিকে স্থগিত করে দেওয়া হয়েছিল। তবে আবারও নতুন করে এই প্রকল্পের সমীক্ষা, নতুন বছরে শুরু করতে চলেছে রেল (Railway)। তাই তাঁরা কলকাতা পুরনিগমের (Kolkata Puronigam) সঙ্গে নতুন বছরে সমীক্ষা শুরু করার পরিকল্পনা করছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বরানগর-ব্যারাকপুর প্রকল্প বাতিল হলেও ব্যারাকপুর মহকুমার প্রকল্প নিয়ে সকলেরই মনে একটা আশা ছিল। তাই KMC এবং RVNL নতুন করে এই প্রকল্প গড়ে তোলার জন্য একমত হয়েছেন। তবে ঠিক B T Road ধরেই এই ব্যারাকপুর প্রকল্পের কাজ শুরু করা হবে। এই মেট্রো বরানগর থেকে ব্যারাকপুর পৌঁছবে এলেভেটেড ওয়ের বা উড়ালপুলের মাধ্যমে।

বরানগর-ব্যারাকপুরের প্রস্তাবিত স্টেশনগুলি হল, কৃষ্ণকলি (কামারহাটি),গান্ধী আশ্রম (সোদপুর), গান্ধী আশ্রম (সোদপুর), ড. রাজেন্দ্র প্রসাদ (টাটা গেট), আচার্য প্রফুল্ল চন্দ্র (আগরপাড়া), সুভাষ নগর, শাহ নওয়াজ খান (টিটাগড়), ঋষি বঙ্কিম (খড়দা), মঙ্গল পাণ্ডে (ব্যারাকপুর) এবং অনুকূল ঠাকুর (তালপুকুর)।

কিন্তু এসবের আগে সমীক্ষা (Survey) করে জানতে হবে যে ভবিষ্যতে এই প্রকল্প গড়ে তুলে যাবে কি না। কারণ এই প্রকল্প গড়ে তোলার জন্য B T Road এর নিচে যে মোট ৬টি পাইপ লাইন রয়েছে। সেই পাইপ লাইনের সাহায্যে কলকাতার বহু মানুষ প্রায় ৭০% মানুষ সেখান থেকে পানীয় জল পেয়ে থাকেন। তাই এখানে কাজ শুরু করার আগে এই পাইপ লাইনগুলিকে সরিয়ে ফেলতে হবে। আর যদি সরিয়ে ফেলা হয় তাহলে, যারা সেখান থেকে পানীয় জল নেয় তাদের কথাও কিন্তু ভুলে গেলে চলবে না। তা ছাড়া এই পাইপ লাইনগুলি সরানো উচিত হবে কি না, তা সমীক্ষা করে দেখতে হবে।

এই মেট্রো পরিকল্পনা নিয়ে কৌশিক মিত্র জানান (Koushik Mitra), ‘এই প্রকল্প শুরু হলে অনেক মানুষই লাভজনক হবেন। কারণ টিটাগড়, খড়দা, সোদপুর ইত্যাদি জায়গা থেকে বহু মানুষ কাজের সূত্রে কলকাতা আসেন। যার ফলে তাদের যাতায়াত সুবিধাজনক এবং আরামদায়ক হয়ে উঠবে’।