শীতের ব্যাটিং শুরু! কলকাতায় ১৮ ডিগ্রির ঘরে পারদ, আরও নামবে তাপমাত্রা! কী আপডেট?

বাংলা হান্ট ডেস্ক: শুরু শীতের (Winter) ইনিংস! কলকাতার (Kolkata Weather) পারদ নামল ১৮ ডিগ্রির ঘরে। বৃহস্পতিবার রাত থেকেই একটু বেশি শীত শীতভাব। শুক্রবার সকালে কলকাতা থেকে জেলা, সর্বত্রই কুয়াশার দাপট। আর এরই মধ্যে শীতকাতুরে বাঙালির জন্য এল সুখবর। কলকাতার তাপমাত্রা (Temperature) অনেকটাই নামল।

   

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সামান্য বেশি ছিল এটি। তবে শুক্রবারের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। যদিও বেলা বাড়তেই শীত শীতভাব কার্যত উধাও। দিনের বাকি সময়টা উষ্ণ থাকবে আবহাওয়া। জারি থাকবে অস্বস্তি। তবে হাওয়া অফিস জানাচ্ছে, আগামী চার দিনে-রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। সপ্তাহ শেষে পারদ আরও নামতে পারে পারদ। অন্যদিকে, পশ্চিমাঞ্চলের বেশ কিছু জেলায় তাপমাত্রা কলকাতার থেকে আরও অনেকটাই কম।

আরও পড়ুন: বিজেপির নূপুর শর্মাকে সমর্থন করেছিলেন, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী হচ্ছেন ঘোর ইসলাম বিরোধী ওয়াইল্ডার্স

তবে বঙ্গোপসাগর ও সংলগ্ন আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও তার গতিপথ অন্ধ্রের দিকে। ফলে বঙ্গে ওই নিম্নচাপের তেমন প্রভাব পড়ার আশঙ্কা নেই। নভেম্বরের শেষ দিকে আরও একটি নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে, যার অভিমুখ হবে অন্ধ্রপ্রদেশের দিকে। তবে এই জোড়া সিস্টেম থেকে অন্তত আগামী সাত দিন বাংলার (South Bengal) আবহাওয়ায় কোনও পরিবর্তন হবে না বলেই অনুমান আবহাওয়াবিদদের।

weather winter

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী কয়েকদিন এই শীত শীতভাব বজায় থাকবে। অর্থাৎ, জাঁকিয়ে শীত না পড়লেও প্রার্ক-শীতের একটা লম্বা স্পেল চলবে। উত্তরবঙ্গেও (North Bengal) আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্কই থাকবে। পরিবেশ থাকবে মনোরম।