রাত নামলেই কলকাতার পারদ ২০-র নীচে! অবশেষে শীতের আগমনী বার্তা, কী জানাল হাওয়া অফিস?

   

বাংলা হান্ট ডেস্ক: ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বাংলাদেশের খেপুপাড়া সংলগ্ন এলাকা দিয়ে স্থলভাগে প্রবেশ করার পরেই তার প্রভাব কমতে শুরু করেছে। আর এবার বাংলায় এক ধাক্কায় অনেকটাই কমল তাপমাত্রা (Temperature)। শুক্রবার কলকাতা (Kolkata Winter) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৭ ডিগ্রি বেশি। কিন্তু শনিবারই এক ধাক্কায় আড়াই ডিগ্রি কমল পারদ।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার কলকাতার (Kolkata Weather) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আর সেই সঙ্গেই শনিবার দুপুরে আগামী কয়েকদিনের তাপমাত্রার পূর্বাভাস দিল হাওয়া অফিস। উল্লেখ্য, নভেম্বরের শেষ হতে চললেও শীতের তেমন দেখা নেই। কিন্তু এবার অবশেষে খানিকটা সুখবর দিল হাওয়া অফিস।

আরও পড়ুন: দমদার ২৭! ধর্মতলায় ‘বঞ্চিত’দের নিয়ে ঐতিহাসিক সমাবেশ করবে বিজেপি, আসছেন শাহ

দক্ষিণবঙ্গের আবহাওয়া: আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী পাঁচ থেকে ছয় দিন দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রায় সমস্ত জেলারই আবহাওয়া থাকবে শুষ্ক। অর্থাৎ, আগামী কয়েক দিন তেমন কোনও বৃষ্টির (Rain) সম্ভাবনা নেই। আর সেই সঙ্গে হাওয়া অফিস জানাচ্ছে দুর্যোগ কেটে যাওয়ার ফলে তাপমাত্রা ধীরে ধীরে কিছুটা কমবে, আগামী দু’ থেকে তিন দিন রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি কমবে।

অর্থাৎ কলকাতার যে তাপমাত্রা শনিবার ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস, ২ ডিগ্রি কমলে সেই পারদ (Temperature Fall) নেমে যেতে পারে ১৯ ডিগ্রিতে। আর রাতের সেই তাপমাত্রা আগামী পাঁচ দিন স্থায়ী হতে পারে। অর্থাৎ হালকা শীত অনুভব করতে পারে শহরবাসী। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা আরও নামতে পারে।

winter night kolkata

উত্তরবঙ্গের আবহাওয়া: পাশাপাশি উত্তরবঙ্গেও (North Bengal Weather) আগামী পাঁচ থেকে ছ’ দিন আবহাওয়া প্রধানত শুষ্কই থাকবে। তবে আগামী ২১ ও ২২ তারিখ দার্জিলিঙে (Darjeeling) হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের প্রায় সমস্ত জেলাতেও আগামী দু থেকে তিন দিন ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। ফলে ভরা হেমন্তে এবার কিছুটা কিছুটা অনুভূত হতে পারে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর