KYC আপডেটের জন্য আবশ্যিক এই নতুন নথিটি! সঙ্গে না থাকলেই বাড়বে বিপত্তি

বাংলাহান্ট ডেস্ক : কেওয়াইসি আপডেট করা যাবে না ব্যাংক স্টেটমেন্ট দিয়ে। এবার থেকে নির্দিষ্ট কিছু নথির প্রয়োজন হবে কেওয়াইসি আপডেট করার জন্য। মিউচুয়াল ফান্ডের কেওয়াইসি আপডেট করার জন্য কোন কোন নথির প্রয়োজন হবে তা জেনে নিন এখনই।মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য নতুন করে কেওয়াইসি আপডেট বাধ্যতামূলক করেছে বাজার নিয়ন্ত্রক SEBI। 

   

ইতিমধ্যে কেওয়াইসি আপডেট করার শেষ সময়সীমা ৩১ শে মার্চ পেরিয়ে গেছে। তবে এই আবহে গ্রাহকদের কিছুটা স্বস্তি দিয়েছে সেবি। SEBI KYC ডকুমেন্টেশনে পরিবর্তন এনেছে ১লা এপ্রিল থেকে।  1 এপ্রিল 2024 থেকে কার্যকর হওয়া নতুন নিয়মে মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা শুধুমাত্র নির্দিষ্ট নথির সাহায্যেই কেওয়াইসি আপডেট করতে পারবেন।

আরোও পড়ুন : বর আর বয়ফ্রেন্ডকে নিয়ে থাকবেন একই বাড়িতে! অদ্ভুত দাবি নিয়ে ল্যাম্পপোস্টে উঠলেন গৃহবধূ

ব্যাঙ্ক স্টেটমেন্ট বা ইউটিলিটি বিলের মতো নথি অনেক গ্রাহক ব্যবহার করে থাকেন কেওয়াইসি আপডেট করার জন্য। তবে সেবি কেওয়াইসি আপডেট করার বৈধ নথি থেকে বাদ দিয়েছে ব্যাংক স্টেটমেন্ট ও ইউটিলিটি বিলকে। কেওয়াইসি আপডেট করার জন্য এই নথিগুলি গ্রাহ্য হবে:

আরোও পড়ুন : দুর্দান্ত সুবিধা মিলবে এবার পুরী সফরে! ফার্স্ট ক্লাস হবে পাহাড় ভ্রমণও, গরম পড়তেই নতুন ঘোষণা রেলের

১ আধার কার্ড।

২ পাসপোর্ট।

৩ ড্রাইভিং লাইসেন্স।

৪ ভোটার আইডি কার্ড।

৫ NREGA জব কার্ড।

৬ নিয়ন্ত্রকের সঙ্গে চুক্তির আওতায় কেন্দ্র কর্তৃক অনুমোদিত অন্য কোনও নথি।

Know Your Customer,Mutual Fund,মিউচুয়াল ফান্ড,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor

নির্দেশ জারি করে সেবি জানিয়েছে, ব্যাঙ্ক স্টেটমেন্ট বা ইউটিলিটি বিলের মতো নথি KYC-এর জন্য গ্রহণ করা হবে না। কেওয়াইসি আপডেট করার জন্য গ্রাহককে একটি কেওয়াইসি ফর্ম পূরণ করতে হবে। তার সাথে নথি হিসেবে দিতে হবে পরিচয় প্রমাণ এবং ঠিকানা প্রমাণ পত্র।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর