প্রকৃতির রুদ্রমূর্তি পুরুলিয়ায়, ভারী বৃষ্টির কারণে ধ্বস অযোধ্যায়! আতঙ্কিত স্থানীয়রা

   

বাংলা হান্ট ডেস্ক : টানা বৃষ্টিতে ধ্বস নেমেছে পুরুলিয়ার (Purulia) অযোধ্যার পাহাড়ের (Ajodhya Hill) একাংশে। ভারী বর্ষার কারণে চরমভাবে বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা। ইতিমধ্যেই জলমগ্ন জেলার বেশ কিছু নিচু এলাকা। বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে কাঁচা বাড়িঘর। রবিবার সকাল থেকেই বন্ধ হয়েছে যোগাযোগ ব্যবস্থা।

এর আগে বহু বর্ষায় ভিজেছে পুরুলিয়ার অযোধ্যা, বাঘমুন্ডি। কিন্তু এমন ঘটনা কার্যত নজিরবিহীন। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে জেলার নিচু জায়গাগুলি প্লাবিত হয়েছে ঠিকই, কিন্তু এমনভাবে যে পাহাড়ি পথ অবরুদ্ধ হতে পারে তা ভাবনাতেই আসেনি এলাকাবাসীর। আপাতত অযোধ্যা থেকে বাঘমুন্ডি যাওয়ার পথ বন্ধ। মাঝ পথে বিশালাকার পাথর পড়ে।

রবিবার সাত সকালেই পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের অযোধ্যা পাহাড় থেকে বাঘমুন্ডি নামার পথে নামে ধ্বস। ধ্বস নেমেছে তুরগা জলপ্রপাতের সামনের পাহাড়ে। স্থানীয় সূত্রে খবর, রবিবার সকালেই তারা দেখেন রাস্তায় পাথর পড়ে রয়েছে। গত শনিবার বিকেল থেকে বৃষ্টি হওয়ার কারণেই এই ঘটনা ঘটেছে বলে ধারণা তাদের।

আরও পড়ুন : ইংরেজরাও হতেন মুগ্ধ, ২৫০ বছর আগে এই নামে পরিচিত ছিল দিঘা! ৯৯% মানুষই জানেন না সেই ইতিহাস

bamni river

এই মুহূর্তে রাস্তার মধ্য বড় পাথর পড়ে থাকায় বড় যানচলাচল পুরোপুরি বন্ধ।একইসঙ্গে স্থানীয়দের অভিযোগ, ক্রমেই সবুজ হারাচ্ছে পাথুরে এই পথের চারপাশে। এলাকার গাছপালা তো কাটা হচ্ছেই তার সাথে দূষিত করা হচ্ছে পরিবেশ। প্রকৃতির উপর আঘাত হানলে পাল্টা প্রকৃতির রোষেও যে পড়তে হয় সেকথা স্বীকার করছেন তারা। এ ভাবে কোনও দিন বড় বিপদ হয়ে যেতে পারে বলেই আশঙ্কা তাদের।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর