‘রাজনৈতিকভাবে অপরিণত…’, রাহুল গান্ধী সম্পর্কে বিষ্ফোরক মন্তব্য প্রণব মুখার্জির! ফাঁস কন্যার বইতে

বাংলা হান্ট ডেস্ক : প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) কন্যা শর্মিষ্ঠার (Sharmistha Mukherjee) লেখা বই যেন ভূমিকম্প নিয়ে এসেছে দেশের রাজনৈতিক মহলে। বাবার রাজনৈতিক জীবনে ঘটে যাওয়া নানা ঘটনার পাশাপাশি সেই বইতে রয়েছে প্রাক্তন রাষ্ট্রপতির সঙ্গে একাধিক কংগ্রেস নেতার সম্পর্ক নিয়ে চাঞ্চল্যকর সব তথ্য। তবে এসবের পাশাপাশি সবচেয়ে বেশি নজর কেড়েছে রাহুল গান্ধী (Rahul Gandhi) সম্পর্কে প্রণব মুখোপাধ্যায়ের করা মন্তব্য।

   

প্রণব কন্যা তার ডায়েরিতে লিখেছেন, ‘বাবা একবার বলেছিলেন, রাহুল গান্ধী খুব ভদ্র। তবে তিনি বিশ্বাস করতেন রাহুল গান্ধী রাজনৈতিকভাবে পরিণত নন।’ আসলে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত থাকার সময় রাহুল গান্ধীকে বেশ কাছ থেকে পর্যবেক্ষণ করেছিলেন প্রণব মুখার্জি। নানা সময় নানা বিষয়ে গুরুত্বপূর্ণ মতামতও দিয়েছিলেন রাহুলকে। শর্মিষ্ঠার বইয়ে দেওয়া তথ্য অনুযায়ী, প্রাক্তন রাষ্ট্রপতি নাকি রাহুলকে মন্ত্রিসভায় যোগদানের এবং সরকারে থেকে প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জনের পরামর্শ দিয়েছিলেন। যদিও রাহুল সেইসব পরামর্শে গুরুত্ব দেননি বলেই তাঁর বিশ্বাস ছিল।

শর্মিষ্ঠার এই ডায়রিতে ২০১৩ সালের ২৫ মার্চ মাসের একটি ঘটনার কথা উল্লেখ করে শর্মিষ্ঠা লিখেছেন, প্রাক্তন রাষ্ট্রপতি নাকি বলেছিলেন, রাহুল গান্ধীর অনেক বিষয় নিয়ে আগ্রহ থাকলেও তবে খুব দ্রুত তিনি এক বিষয় থেকে অন্য বিষয়ে শিফট করে যান। অবশ্য রাহুল গান্ধীর উপর আনা এই অভিযোগ আজকের নয়। বিরোধীরা তো হামেশাই বলে থাকেন যে, তিনি ‘রাজনৈতিকভাবে অপরিণত’। এমনকি কটাক্ষ করে ‘পাপ্পু’ বলেও ডাকা হয় তাকে। যদিও কংগ্রেস তো রাহুল গান্ধীর উপর ভর করেই চব্বিশের ভোট বৈতরণী পার করতে চায়।

আরও পড়ুন : টিকিট মাত্র ২৫ টাকা! এই মাসেই শিয়ালদহ শাখায় চলবে ‘লোকাল এসি ট্রেন’, সুখবর শোনাল রেল

তবে হালফিলের ‘ভারত জোড়ো’ আন্দোলন অনেকটাই জনপ্রিয়তা এনে দিয়েছে রাহুলকে। কর্ণাটক এবং তেলেঙ্গানায় কংগ্রেসের জয়ের জন্য প্রশংসা পেলেও রাজস্থান, মধ্য প্রদেশ এবং ছত্তিশগড়ের ব্যর্থতার জন্য রাহুলকেই দায়ী করেছেন ইন্ডিয়া জোটের শরিকি দলের নেতারা। এমনকি তিন রাজ্যে কংগ্রেসের হারের পর রাহুলের ইন্দোনেশিয়া, মালয়শিয়া, সিঙ্গাপুর এবং ভিয়েতনাম সফর নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। এসবের মাঝেই শর্মিষ্ঠার মুখার্জীর বই এই বিতর্কে ঘৃতাহুতি করেছে যেন।

আরও পড়ুন : গেরুয়া শিবিরে নয়া মোড়, ৫ রাজ্যের ভোট মিটতেই পদত্যাগ ১০ BJP সাংসদের, তালিকায় ২ কেন্দ্রীয় মন্ত্রী

rahul gandhi pranab mukherjee 2023 12 1e60d57ad8e48859ac6fbc2e2517dfa4 16x9

প্রসঙ্গত উল্লেখ্য, রাহুল গান্ধীর পাশাপাশি তার মা সোনিয়া গান্ধী সম্পর্কেও একাধিক তথ্য উল্লেখ করেছেন প্রণব কন্যা। তিনি তার বইয়ে ‘আ পিএম দ্যাট ইন্ডিয়া নেভার হ্যাড’ বলে একটি চ্যাপ্টারে লিখেছেন, ২০০৪ সালে প্রধানমন্ত্রী মুখ হিসেবে উঠে এসেছিল প্রণব মুখার্জির নাম। শর্মিষ্ঠার লেখনীতে, ‘ড. মনমোহন সিং এবং প্রণবের নাম এই পদের জন্য শীর্ষ প্রতিযোগী হিসাবে আলোচনা করা হচ্ছিল। বাবা ভয়ঙ্কর ব্যস্ত থাকায় কয়েকদিন তার সাথে আমার দেখা করার সুযোগ হয়নি, কিন্তু আমি তার সাথে ফোনে কথা বলেছি। তিনি প্রধানমন্ত্রী হচ্ছেন কি না জিজ্ঞেস করলে জবাব মেলে, ‘না, তিনি আমাকে প্রধানমন্ত্রী করবেন না। মনমোহন সিং হবেন।’ তিনি আরও বলেন, ‘কিন্তু তার দ্রুত ঘোষণা করা উচিত। এই অনিশ্চয়তা দেশের জন্য ভালো নয়’। উল্লেখ্য, দেশের অর্থ, প্রতিরক্ষা, বিদেশ এবং বাণিজ্যের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পালন করার পর ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ১৩তম রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়।