টাইমলাইনফুটবলখেলা

বর্ষসেরা ফুটবলারের সম্মান দিয়ে ফিফাই শাপমুক্তি ঘটালো লেওয়ানডস্কির, বিশেষ পুরস্কার পেলেন রোনাল্ডোও

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ব্যালন ডি-অঁরের মঞ্চে বঞ্চনার স্বীকার হয়েছিলেন। গোটা বছর জুড়ে দুরন্ত ফর্মে থাকা সত্ত্বেও আর্জেন্টিনা কোপা আমেরিকা জেতায় সেই সম্মান জিতেছিলেন লিওনেল মেসি। কোথাও গিয়ে “ফ্রান্স ফুটবল” সংস্থার মনেও হয়তো কিছুটা আক্ষেপ থেকেই যাচ্ছিল। তাই রবার্ট লেওয়ানডস্কি-কে সম্মান জানাতে রাতারাতি নতুন একটি ট্রফি ঘোষণা করেছিল তারা।

সেই নতুন ট্রফি “স্ট্রাইকার অফ দ্য ইয়ার” নিয়েই খুশি থাকতে হয়েছিল পোলিশ তারকা-কে। কিন্তু বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা হতাশ করেনি তাকে। গোটা বছরে দুর্দান্ত ফুটবল খেলেছেন লেওয়ানডস্কি। ভেঙেছিলেন কিংবদন্তি গার্ড মুলারের রেকর্ড, বুন্দেশলিগায় এক মরশুমে সর্বোচ্চ ৪১ টি গোল করেছিলেন তিনি। গোটা ২০২১ বছরে করেছিলেন ৬৯ টি গোল। জিতেছিলেন জার্মান লিগ, ক্লাব বিশ্বকাপ। তার সেই দুর্দান্ত পারফরম্যান্সকে সম্মান জানিয়ে “ফিফা দ্য বেস্ট মেনস প্লেয়ারের” সম্মান পোলিশ তারকার হাতে তুলে দিয়েছে ফিফা। তার সঙ্গে সেই দৌড়ে ছিলেন লিওনেল মেসি এবং মহম্মদ সালাহ। বিশ্বের প্রতিটি ফুটবল খেলিয়ে দেশের অধিনায়ক এবং কোচের বিচারে সেই দুজনকে পেছনে ফেলে এই পুরস্কার জিতে নিয়েছেন লেওয়ানডস্কি।

সেই সঙ্গে চেলসির এডুয়ার্ড মেন্ডি-কে ফিফা, বর্ষসেরা গোলরক্ষকের সম্মান দিয়েছে। গত মরশুমে তার দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল চেলসি। সেই সঙ্গে চেলসির চাণক্য টমাস টুচেল বর্ষসেরা কোচের সম্মান পেয়েছেন। টট‍্যেনহ‍্যাম হটস্পারের আর্জেন্টাইন ফুটবলার এরিক লামেলা বর্ষসেরা গোলের জন্য পেয়েছেন পুস্কাস অ্যাওয়ার্ড।

সেইসঙ্গে মেয়েদের ফুটবলে সেরা কোচ নির্বাচিত হয়েছেন চেলসিরই মহিলা ফুটবল দলের কোচ এম্মা হেইসি। মেয়েদের ফুটবলে সেরা গোলরক্ষকের সম্মান পেয়েছেন চিলির গোলরক্ষক ক্রিশ্চিয়ান এন্ডলার। আর বর্ষসেরা মহিলা ফুটবলারের খেতাব জিতেছেন বার্সেলোনা মহিলা দলকে গত মরশুমে লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এলেক্সিয়া পুটেলাস। সেই সঙ্গে ইউরো ২০২০ তে ডেনমার্ক বনাম ফিনল্যান্ড ম্যাচে ডেনমার্কের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসনের অসুস্থ হওয়ার পরে গ্যালারিতে মনছুঁয়ে যাওয়া পরিবেশ তৈরির জন্য সেই ম্যাচের ড্যানিশ এবং ফিনিশ বর্ষসেরা ফ্যান অ্যাওয়ার্ড দিয়েছে ফিফা।

সেই সঙ্গে ফিফা কাল আরও দুটি বিশেষ পুরস্কারও বিতরণ করেছে। মহিলা আন্তর্জাতিক ফুটবলে ১৮৮ টি গোল করে বিশ্ব রেকর্ড গড়া ক্রিশ্চিয়ান সিনক্লিয়ার-কে “ফিফা দ্য বেস্ট স্পেশাল অ্যাওয়ার্ড” দিয়ে সম্মানিত করেছে ফিফা। একই সম্মানে পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো-কেও সম্মানিত করেছে ফিফা। গত মরশুমে ইউরোতে নিজের দেশের হয়ে ১০৯ নম্বর গোল করে ইরানের আলি দাই-কে ছুঁয়েছিলেন রোনাল্ডো। তারপর বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে আরও ৫ গোল করে তিনি এককভাবে পুরুষদের আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ স্কোরার হয়েছেন। এই মুহূর্তে তার দেশের হয়ে গোলসংখ্যা ১১৫। পুরস্কারটি গ্রহণ করে নিজের দেশের ফুটবল দলের সতীর্থদের ধন্যবাদ জানিয়েছেন ক্রিশ্চিয়ানো। তবে এখনও পর্তুগালের ২০২২ কাতার বিশ্বকাপ খেলা নিশ্চিত নয়। মার্চ মাসে প্লে-অফে দুটি ম্যাচ জিতলে তবে কাতারের টিকিট পাবে রোনাল্ডোর দেশ। রোনাল্ডো জানিয়ে দিয়েছেন ক্লাব ফুটবলের পাশাপাশি তিনি নিজের সবটুকু দিয়ে চেষ্টা করবেন পর্তুগালকে কাতারে নিয়ে যেতে

Related Articles

Back to top button