সারাজীবন মিলবে ১ লক্ষের পেনশন, বাজার কাঁপাচ্ছে LIC-র এই দুর্ধর্ষ প্ল্যান, এভাবে আপনিও করুন বিনিয়োগ

বাংলা হান্ট ডেস্ক: ভবিষ্যতে আর্থিক দিক থেকে শক্তিশালী থাকতে সময় থাকতে থাকতেই সঠিক জায়গায় বিনিয়োগের প্রতি আকৃষ্ট হন প্রায় প্রত্যেকেই। এমতাবস্থায়, বর্তমান সময়ে বিনিয়োগের একাধিক মাধ্যম উপলব্ধ থাকলেও কিছু কিছু ক্ষেত্রে থেকে যায় ঝুঁকির সম্ভাবনাও। তবে, দেশের (India) বিনিয়োগকারীদের কাছে অন্যতম ভরসার বিনিয়োগের স্থান হল LIC (Life Insurance Corporation)। বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের বিশ্বাস অর্জন করে আসছে এই সংস্থা। শুধু তাই নয়, গ্রাহকদের জন্য একের পর এক দুর্দান্ত স্কিমও উপলব্ধ করে LIC। সেই রেশ বজায় রেখেই LIC আরও একটি দুর্ধর্ষ প্ল্যান সামনে এনেছে। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

প্রথমেই জানিয়ে রাখি, আমরা যে প্ল্যানটির বিষয় তুলে ধরছি সেটির নাম হল “LIC জীবন উৎসব” (LIC Jeevan Utsav) প্ল্যান। দেশের বৃহত্তম বিমা কোম্পানি LIC-র এই প্ল্যানের মূল আকর্ষণ হল এখানে গ্রাহকেরা সীমিত সময়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করার পর নিশ্চিত রিটার্ন পেতে পারেন। পাশাপাশি, এই প্ল্যানে LIC-র তরফে ১০ শতাংশ ইনকাম বেনিফিটও প্রদান করা হয়।

   

LIC জীবন উৎসব প্ল্যান: প্রসঙ্গত উল্লেখ্য যে, LIC জীবন উৎসব প্ল্যানের প্রিমিয়াম পে টার্ম হল ৫ থেকে ১৬ বছরের মধ্যে। তার মানে আপনাকে সীমিত সময়ের জন্য পলিসির প্রিমিয়াম দিতে হবে। প্রিমিয়াম পে টার্মের ওপর নির্ভর করে কয়েক বছর অপেক্ষা করার পর আপনি পলিসির সুবিধা পেতে শুরু করবেন।

LIC came up with a great plan

এর পাশাপাশি, এই পলিসিতে ডেথ বেনিফিটও উপলব্ধ রয়েছে। অর্থাৎ, এই পলিসির মেয়াদ চলাকালীন যদি কোনো ব্যক্তি মারা যান, সেক্ষেত্রে বেসিক সাম অ্যাসিওর্ড বা বার্ষিক প্রিমিয়ামের ৭ গুণ, যেটি বেশি হবে সেটাই প্রদান করা হবে। উল্লেখ্য যে, ডেথ বেনিফিট কখনোই মোট প্রিমিয়ামের ১০৫ শতাংশের কম হতে পারে না। অপরদিকে, যদি ব্যক্তি পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে বেঁচে থাকেন, সেক্ষেত্রে প্রতি বছর রেগুলার এবং ফ্লেক্সি ভিত্তিতে বেসিক সাম অ্যাসিওর্ডের ১০ শতাংশ ইনকাম বেনিফিট দেওয়া হবে। এছাড়াও, জানিয়ে রাখি যে, LIC জীবন উৎসব পলিসিতে ন্যূনতম সাম অ্যাসিওর্ড হবে ৫ লক্ষ টাকা।

আরও পড়ুন: চলছে সেয়ানে সেয়ানে টক্কর! এই বড় “ডিল” হাসিল করতে হামলে পড়লেন আদানি-আম্বানি

কিভাবে মিলবে ১ লক্ষের পেনশন: উদাহরণস্বরূপ, যদি আপনার বয়স এখন ২৫ বছর হয় এবং আপনি LIC জীবন উৎসব প্ল্যানে ১০ লক্ষ টাকার সাম অ্যাসিওর্ড ১২ বছরের প্রিমিয়াম পে টার্ম সহ নির্বাচন করেন, সেক্ষেত্রে আপনাকে ৩৬ বছর পর্যন্ত প্রিমিয়াম দিতে হবে (প্রিমিয়াম পে টার্ম ১২ বছর)। পলিসির প্রথম বছরে ৯২,৫৩৫ টাকার (GST ৪.৫ শতাংশ) প্রিমিয়াম দিতে হবে এবং দ্বিতীয় বছর থেকে ১২ বছর পর্যন্ত প্রতি বছর ৯০,৫৪২ টাকা (২.২৫ শতাংশ) প্রিমিয়াম দিতে হবে।

আরও পড়ুন: ১৯৭১-এর যুদ্ধে ভারতকে সাহায্য করেছিল ইজরায়েল! গোপনে হয়েছিল এই গুরুত্বপূর্ণ “ডিল”, জানলে হবেন অবাক

এদিকে, প্রিমিয়াম পে টার্ম মেয়াদ শেষ করার পর আপনাকে ৩৭ তম এবং ৩৮ তম বছর অপেক্ষা করতে হবে। এরপরে, আপনাকে ৩৯ তম বছর থেকে ১০০ তম বছর পর্যন্ত LIC-র তরফে ১ লক্ষ টাকার (সাম অ্যাসিওর্ডের ১০ শতাংশ) ইনকাম বেনিফিট দেওয়া হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর